মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন

কলকাতায় শুরু হচ্ছে চতুর্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২

জমজমাট প্রতিবেদক

শনিবার (২৯ অক্টোবর) থেকে শুরু হতে চলেছে চতুর্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসব। এই উৎসব চলবে আগামী ২ নভেম্বর পর্যন্ত। বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে এবং কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের ব্যবস্থাপনায় রবীন্দ্র সদনে এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. হাসান মাহমুদ, বাবুল সুপ্রিয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ। এ ছাড়াও উপস্থিত থাকবেন অভিনেত্রী জয়া আহসান, অভিনেতা চঞ্চল চৌধুরী ও মোশাররফ করিম।

বুধবার কলকাতা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করেছিল কলকাতার বাংলাদেশ উপদূতাবাস। উপ হাইকমিশনার আন্দালিব ইলিয়াস এদিন বলেন, দীর্ঘ দুই বছর পর কলকাতায় হতে চলেছে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব। বিগত বছরগুলোয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে কলকাতাবাসীর বিপুল সাড়া পেয়েছিলাম। এবারেও যে এর সাড়া পাব তা এখন থেকেই আঁচ করতে পারছি। ইতিমধ্যেই কলকাতার একাধিক সিনেপ্রেমী মানুষ যোগাযোগ করছেন। তারা জানতে চাইছেন কবে, কী কী সিনেমা প্রদর্শিত হবে।

এদিন তিনি আরও বলেন, আমরা যেমন উৎসাহিত তেমনি সচেতন। এই সচেতন থাকার কারণ পুরনো অভিজ্ঞতা অনুযায়ী, এত লোককে শেষ পর্যন্ত জায়গা দিতে পারব কিনা সেটা একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। কিন্তু ইচ্ছে করেই আমরা কোন টিকিটের ব্যবস্থা এখনও পর্যন্ত রাখিনি। আমরা চাই যত সম্ভব চলচ্চিত্রপ্রেমী যেন এসে বাংলাদেশের সিনেমা দেখতে পারেন। বাংলা সিনেমা উপভোগ করতে পারেন।

বাংলাদেশ সরকারের উদ্যোগে ও কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের ব্যবস্থাপনায় আয়োজিত এ উৎসবে পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রসহ মোট ৩৭টি সিনেমা প্রদর্শিত হবে। এর মধ্যে রয়েছে ‘গুণিন’, ‘হৃদিতা’, ‘বিউটি সার্কাস’, ‘হাওয়া’, ‘পরাণ’, ‘পায়ের তলায় মাটি নাই’, ‘পাপ পুণ্য’, ‘কালবেলা’, ‘চন্দ্রাবতী কথা’, ‘চিরঞ্জীব মুজিব’, ‘রেহানা মরিয়ম নূর’, ‘নোনাজলের কাব্য’, ‘রাতজাগা ফুল’, ‘লাল মোরগের ঝুঁটি’, ‘গোর’, ‘গলুই’, ‘গণ্ডি’, ‘বিশ্বসুন্দরী’, ‘রূপসা নদীর বাঁকে’, ‘শাটল ট্রেন’, ‘মনের মতো মানুষ পাইলাম না’, ‘ন-ডরাই’, ‘কমলা রকেট’, ‘গহীন বালুচর’ ও ‘ঊনপঞ্চাশ বাতাস’।

থাকছে ৪টি প্রমাণ্যচিত্র ‘হাসিনা আ ডটারস টেল’, ‘বধ্যভূমিতে একদিন’, ‘একটি দেশের জন্য গান’ ও ‘মধুমতী পারের মানুষটি শেখ মুজিবুর রহমান’। প্রদর্শিত হবে স্বল্পদৈর্ঘ্যের ৮টি সিনেমা ‘ধর’, ‘ময়না’, ‘ট্রানজিট’, ‘কোথায় পাবো তারে’, ‘ফেরা’, ‘নারী জীবন’, ‘কাগজ খেলা’, ‘আড়ং’।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ