শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:১২ অপরাহ্ন
Uncategorized

আজ সুবীর নন্দীর তৃতীয় মৃত্যুবার্ষিকী

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ৭ মে, ২০২২

বাংলা গানের অন্যতম সেরা একজন কণ্ঠশিল্পী সুবীর নন্দী। আজ ৭ মে তার তৃতীয় মৃত্যুবার্ষিকী। ২০১৯ সালের এই দিনে তিনি সঙ্গীত জগতের সবাইকে কাঁদিয়ে জীবন থেকে ছুটি নেন।

মন মুগ্ধ করা সুরে তিনি গেয়েছিলেন ‘দিন যায় কথা থাকে…’। হ্যাঁ, ঘড়ির কাঁটা ধরে সময় তো চলে যায়। দিন যায়, মাস আর বছরও যায়। কিন্তু থেকে যান তিনি। যিনি নিজের কণ্ঠের যাদুতে জায়গা করে নিয়েছেন বাংলা গানের শ্রোতাদের অন্তরের কেন্দ্রস্থলে।

সুবীর নন্দীর জন্ম ১৯৫৩ সালের ১৯ নভেম্বর হবিগঞ্জের বানিয়াচং উপজেলার নন্দীপাড়ায়। তার ডাক নাম বাচ্চু। এ নামটি অবশ্য সাধারণ মানুষ জানে না। সবার কাছে তিনি সুবীর নন্দী নামেই পরিচিত।

সুবীর নন্দীর পিতা সুধাংশু নন্দী ছিলেন একজন চিকিৎসক ও সঙ্গীতপ্রেমী। তার মা পুতুল রানীও গান গাইতেন। তবে পেশদারিত্বে আসেননি। সঙ্গীত পরিবারেই যেহেতু জন্ম, সুতরাং সুবীর নন্দীর গানের চর্চা করাটা খুব স্বাভাবিক ছিল। প্রথমে মায়ের কাছ থেকেই শাস্ত্রীয় সঙ্গীতের তালিম পান। এরপর গুরু বাবর আলী খান ও বিদিত লাল দাশের কাছে গান শেখেন তিনি।

১৯৬৩ সালে সুবীর নন্দী যখন তৃতীয় শ্রেণির ছাত্র, তখন থেকেই তিনি গান করতেন। এর চার বছর পর তিনি সিলেট বেতারে গান করা শুরু করেন।

তবে মৌলিক গানে সুবীর নন্দীর যাত্রা শুরু হয় ১৯৭০ সালে। ঢাকা রেডিওতে ‘যদি কেউ ধূপ জ্বেলে দেয়’ শীর্ষক গানটি রেকর্ড করেন তিনি। যেটি লিখেছিলেন মোহাম্মদ মুজাক্কের এবং সুর করেন ওস্তাদ মীর কাসেম।

রেডিওতে অভিষেকের ৬ বছর পর সিনেমায় গান গাওয়া শুরু করেন সুবীর নন্দী। ১৯৭৬ সালে আব্দুস সামাদ পরিচালিত ‘সুর্যগ্রহণ’ সিনেমা দিয়েই তার প্লেব্যাক গায়ক হিসেবে আত্মপ্রকাশ ঘটে।

এরপর কেবল গেয়ে গেছেন সুবীর নন্দী। প্রায় পঞ্চাশ বছরের দীর্ঘ ক্যারিয়ার। রেডিও, টেলিভিশন, অ্যালবাম আর সিনেমা মিলে গেয়েছেন আড়াই হাজারের বেশি গান। তার গাওয়া কালজয়ী গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘দিন যায় কথা থাকে’, ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়’, ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’, ‘আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি’, ‘হাজার মনের কাছে প্রশ্ন রেখে’, ‘তুমি এমনই জাল পেতেছ’, ‘বন্ধু হতে চেয়ে তোমার’, ‘কতো যে তোমাকে বেসেছি ভালো’, ‘পাহাড়ের কান্না দেখে’, ‘কেন ভালোবাসা হারিয়ে যায়’, ‘একটা ছিল সোনার কইন্যা’, ‘ও আমার উড়াল পঙ্খীরে’ ইত্যাদি।

সুবীর নন্দী একচেটিয়া জনপ্রিয়তা না পেলেও শ্রোতাদের মনে একটা ভালোবসার জায়গা দখল করে নিয়েছিলেন। তার গান হয়ে উঠেছে নতুনদের জন্য আদর্শ।

বর্ণাঢ্য ক্যারিয়ারে সুবীর নন্দী অনেকগুলো পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। এর মধ্যে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও তিনবার বাচসাস চলচ্চিত্র পুরস্কার উল্লেখযোগ্য। এছাড়া দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হয়েছিলেন সুবীর নন্দী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ