শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৩১ অপরাহ্ন
Uncategorized

গুরুর নাট্যদল থেকে সম্মানায় ভূষিত ওমর সানী

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ৭ নভেম্বর, ২০২১

অনেকেরই অজানা যে চিত্রনায়ক ওমর সানী বাংলাদেশের কিংবদন্তী অভিনেতা, নির্দেশক, নাট্যকার সৈয়দ মহিদুল ইসলামের শীষ্য। আশির দশকের প্রায় শেষের দিকে ওমর সানী মহিদুল ইসলামের সাহচর্য্যে এসে অভিনয়ে নিজেকে গড়ে তোলার চেষ্টা করেছিলেন।

আর এর পরপরই ওমর সানী সিনেমায় ব্যস্ত হয়ে পড়েন। গেলো ৫ নভেম্বর রাজধানীর শিল্পকলা একাডেমির মূল হলে শুরু হয়েছে মহিদুল ইসলামের নিজ হাতে প্রতিষ্ঠিত নাট্যদল ‘ব্যতিক্রম নাট্যগোষ্ঠী’ আয়োজিত ‘সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব ২০২১’ এবং ব্যতিক্রমের ৪৫ বছর পুর্তি অনুষ্ঠান। ৫ নভেম্বর ছিলো উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মঞ্চ সারথী নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’সহ আরো অনেকেই। আতাউর রহমান বলেন, ‘একজন মহিদুল ইসলাম যুগের পর যুগ বেঁচে থাকবেন তার সৃষ্টি ও কর্মের মধ্যদিয়ে।’ লিয়াকত আলী লাকী বলেন, ‘আমি মহিদুল ইসলাম সম্মাননায় ভূষিত হয়েছি।

আমার কাছে জাতীয় কোন পুরস্কারের চেয়ে এই পুরস্কার অনেক সম্মানের, গর্বের।’ আলোচনা অনুষ্ঠান শেষে ‘সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব’র উদ্বোধন ঘোষনা করা হয়। এর এর পরপরই নির্বাচিতদের হাতে সম্মাননা তুলে দেয়া হয়। ওমর সানী-মৌসুমী’ সৈয়দ মহিদুল ইসলাম যুগল সম্মাননা ২০২১-এ ভূষিত হন। আমেরিকায় থাকার কারণে অনুষ্ঠানে অংশগ্রহন করতে পারেননি প্রিয়দর্শিনী মৌসুমী। তাই মঞ্চ সারথী আতাউর রহমান ও লিয়াকত আলী লাকীর কাছ থেকে সম্মাননা গ্রহন করেন ওমর সানী।

সম্মাননা গ্রহন শেষে ওমর সানী বলেন, ‘আমি এর আগে বিভিন্ন সংগঠন কর্তৃক অনেক সম্মাননায় ভূষিত হয়েছি। কিন্তু এই সম্মাননা আমার কাছে সবচেয়ে বেশি ভালোলাগার। আমার সহধর্মিনী মৌসুমীকে যখন বলেছি যে আমার গুরুর দল থেকে আমাকে সম্মাননা জানানো হচ্ছে, তখন মৌসুমী বলেছে-আমাদের বাসায় যেখানে তিনটি সম্মাননা (মৌসুমীর প্রাপ্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার) রাখা আছে তার ঠিক মাঝখানে যেন স্যারের দলের পক্ষ থেকে সম্মাননাটা রাখি। আমার বুকটা গর্বে ভরে গেলো। যারা আমার হাতে সম্মাননা তুলে দিলেন সেই স্যারদের প্রতিও আমি বিশেষভাবে কৃতজ্ঞ। কারণ তারা স্যারের দলের জন্য আলাদাভাবে সময় দিয়েছেন। আমাকে সম্মানীত করেছেন।

’ অনুষ্ঠানে আরো যুগল সম্মাননায় ভূষিত হন অরিন্দম নাট্যসম্প্রদায়ের মুনির হেলাল-সাবিরা সুলতানা বীণা, কিসসা কাহিনী’র মোহাম্মদ জসীম উদ্দিন-সাকী, তাড়–য়া’র বাকার বকুল- রুনা কাঞ্চন। আটদিন ব্যাপী এই উৎসবে প্রতিদিন ধারাবাহিকভাবে ‘কোর্ট মার্শাল’,‘ একা এক নারী’,‘ পাখি’,‘ বোধ’, ‘চম্পাবতী’, ‘তবুও মানুষ’,‘ কনডেমসেল’, ‘সোনাই মাধব’ নাটকগুলো প্রদর্শিত হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ