শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
Uncategorized

আপিল বোর্ড অবৈধ, তাদের হাতে কোনো ক্ষমতা নাই : পীরজাদা হারুন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ১৭তম নির্বাচনে আপিল বোর্ডের রায়ে সাধারণ সম্পাদক হয়েছেন চিত্রনায়িকা নিপুণ। শনিবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে এফডিসিতে আপিল বোর্ড এ রায় দেয়।

অথচ, আপিল বোর্ডকেই অবৈধ বললেন চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহীদুল হারুন। তিনি বলেন, নির্বাচনের তফসিল অনুযায়ী আপিল বোর্ড এখন মৃত। তারা কোনো রায় দেওয়ার ক্ষমতা এখন রাখেন না।

তিনি বলেন, ‘সকল নির্বাচনের সময় একটা তফসিল ঘোষণা করা হয় সেটি কখনো পরিবর্তন করা যায় না৷ এই তফসিলে বলা আছে যে, ২৯ তারিখ আপিল করা যাবে ১০টা থেকে ১টার মধ্যে। এরপর একইদিন বিকাল ৫টার মধ্যে ফলাফল ঘোষণা করতে হবে। আপিল বোর্ডে আগের ফলাফলই বহাল রাখা হয়। এই ঘোষণার পরপরই আপিল বোর্ড বলে ২০২২-২০২৪ মেয়াদে আর কোনো বোর্ড শিল্পী সমিতিতে থাকবে না। তারপর ৩০ জানুয়ারি নির্বাচন কমিশন চূড়ান্ত ফলাফল ঘোষণা করে৷ এরপর নির্বাচন কমিশনেরও দায়িত্ব শেষ হয়ে যায়। এরপর কোনো রায় দেওয়ার সুযোগ নেই। ৫ তারিখ তো প্রশ্নই উঠে না’।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ‘ভোট কেনার’ অভিযোগ তুলে নবনির্বাচিত সাধারণ সম্পাদক জায়েদ খানের প্রার্থিতা বাতিলের আবেদন করেন পরাজিত প্রার্থী নিপুণ আক্তার।

আবেদনের প্রেক্ষিতে শনিবার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আপিল বোর্ড জানায়, জায়েদ খানের প্রার্থিতা বাতিল হয়েছে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নিপুণকে নির্বাচিত ঘোষণা করা হয়।

এ দিন আপিল বোর্ড এর মিটিংয়ে উপস্থিত থাকতে বলা হয়েছিল অভিযোগকারী নিপুণ, অভিযুক্ত জায়েদ খান, চুন্নু, সমিতির নতুন সভাপতি ইলিয়াস কাঞ্চন ও দুই নির্বাচন কমিশনারকে। তবে অভিযোগকারী নিপুণকে আপিল বোর্ডের সভায় দেখা গেলেও পাওয়া যায়নি জায়েদ খান ও চুন্নুকে।

আপিল বোর্ডের রায়ের প্রতিক্রিয়ায় শিল্পী সমিতির নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহীদুল হারুন বলেন, গত ২৮ জানুয়ারি শিল্পী সমিতির নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। নির্বাচনের তফসিল অনুযায়ী পর দিন আবেদন করার সুযোগ ছিল, নিপুণ সেখানে আবেদন করেছেন এবং আপিল বোর্ড চূড়ান্ত রায় দিয়েছেন। সেখানে আপিল বোর্ড জায়েদ খানকে বিজয়ী ঘোষণা করে। এখন এই আপিল বোর্ড অবৈধ, এই বোর্ডের হাতে কোনো ক্ষমতা নাই।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনার কথা উল্লেখ করে পীরজাদা হারুন বলেন, মন্ত্রণালয় থেকে বলা হয়েছে গঠনতন্ত্র এবং নির্বাচনের তফসিল দেখার জন্য। তারা সিডিউল পরিবর্তন করার ক্ষমতা রাখে না।

তফসিল অনুযায়ী, নির্বাচনের পর দিন ২৯ জানুয়ারি বিকেল ৫টার পর আপিল বোর্ডের হাতে আর কোনো ক্ষমতা নাই। ৩০ জানুয়ারি থেকে নির্বাচন কমিশনের হাতেও কোনো ক্ষমতা নাই। এখন হাইকোর্টের দরজা খোলা আছে, ক্ষুব্ধ হয়ে হাইকোর্টে যেতে পারেন। কিন্তু আপিল বোর্ড বা নির্বাচন কমিশন আর কাউকে বিজয়ী ঘোষণা করতে পারেন না। এখন যেটি হয়েছে সেটি আইন অনুযায়ী বৈধ হয়নি। নির্বাচন কমিশনের চূড়ান্ত ফলাফল অনুযায়ী জায়েদ খানই সাধারণ সম্পাদক।

নিপুণ আপনার বিরুদ্ধে বেশকিছু অভিযোগ এনেছেন। তার মধ্যে আপত্তিকর একটি অভিযোগ ছিল৷ এটা নিয়ে আপনার মন্তব্য কী? জবাবে পীরজাদা শহীদুল হারুন বলেন, ‘নির্বাচন প্রশ্নবিত্ত করার জন্য তিনি এমন আপত্তিকর কথা বলেছেন বলে আমি মনে করি৷ পরাজিত হওয়ার পর উল্টাপাল্টা কথা বলছেন তিনি।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ