রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:০০ পূর্বাহ্ন
Uncategorized

যেভাবে অলোকেশ লাহিড়ী থেকে বাপ্পী লাহিড়ী হলেন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২

ভারতের প্রখ্যাত সঙ্গীতশিল্পী বাপ্পী লাহিড়ী। ১৯৫২ সালের ২৭ নভেম্বর পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন তিনি। শৈশব থেকেই সঙ্গীতের সাথে ছিল তার সখ্য। বলিউডের চলচ্চিত্রে জনপ্রিয় করে তোলেন রক ধারার গান। জয় করে নিয়েছেন কোটি শ্রোতার হৃদয়। সঙ্গীত পরিচালনাতেও সমান খ্যাতিমান, বাপ্পী লাহিড়ী।

পুরো নাম অলোকেশ লাহিড়ী হলেও বাপ্পী লাহিড়ী নামেই পরিচিত তিনি। বলিউডের সিনেমায় রক গানের ধারা জনপ্রিয় করে তুলতে যাদের ভূমিকা প্রবল, বাপ্পী লাহিড়ী তাদের অন্যতম।

শৈশবেই সঙ্গীতের সাথে পরিচয় ঘটে বাপ্পী লাহিড়ীর। মাত্র ৩ বছর বয়সে তবলা বাজানোর মধ্য দিয়ে প্রতিভার জানান দেন। বাবা অপরেশ লাহিড়ী ছিলেন বাংলা সঙ্গীতের জনপ্রিয় গায়ক এবং মা বাঁসরি লাহিড়ী ছিলেন শাস্ত্রীয় সঙ্গীতের শিল্পী।

১৯৭২ সালে মাত্র ১৯ বছর বয়সে ‘দাদু’ সিনেমার মধ্য দিয়ে বলিউডে সঙ্গীতশিল্পী হিসেবে অভিষেক হয় বাপ্পী লাহিড়ীর। পরের বছর ‘নানহা শিকারি’র মাধ্যমে আত্মপ্রকাশ করেন সঙ্গীতপরিচালক হিসেবে। ১৯৭৫ সালে ‘জখমী’ সিনেমায় সঙ্গীতপরিচালক ও শিল্পীর দ্বৈত ভূমিকায় নিজেকে অন্যরকম উচ্চতায় নিয়ে যান তিনি। সঙ্গীতে অবদানের জন্য পেয়েছেন নানা সম্মাননা।
এদিকে, কিংবদন্তি শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুর ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি বাঙালি, আর এবার আরও একটি দুঃসংবাদ। উপমহাদেশের কিংবদন্তি গায়ক ও সঙ্গীত পরিচালক বাপ্পী লাহিড়ী মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বুধবার (১৬ ফেব্রুয়ারি) সকালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

হিন্দি ও বাংলা ছাড়াও তেলেগু, কান্নাডা ভাষার সিনেমা সঙ্গীতপরিচালনা করেছেন বাপ্পী লাহিড়ী। গানের পাশাপাশি অভিনয়ও করেছেন সিনেমাতে। অসংখ্য বাংলা ও হিন্দি চলচ্চিত্রের গানে কণ্ঠ দেয়া বাপ্পী লাহিড়ী একাধারে ছিলেন গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক ও গায়ক। সঙ্গীতাঙ্গনে তিনি বাপ্পি-দা নামেও সমধিক পরিচিত ছিলেন।

হিন্দিতে ‘ডিস্কো ড্যান্সার’, ‘চলতে চলতে’, ‘শরাবি’, বাংলায় ‘অমর সঙ্গী’, ‘আশা ও ভালবাসা’, ‘আমার তুমি’, ‘অমর প্রেম’ প্রভৃতি সিনেমায় সুর দিয়েছেন। গেয়েছেন অসংখ্য গান। ২০২০ সালে তার শেষ গান ছিল ‘বাগি- ৩’ সিনেমার জন্য।

সঙ্গীতের দীর্ঘ ক্যারিয়ারের একটা পর্যায়ে বাপ্পি লাহিড়ী রাজনীতিতে পা রাখেন। যোগ দেন বিজেপিতে। পশ্চিমবঙ্গের শ্রীরামপুর কেন্দ্র থেকে ভোটেও লড়েন। যদিও তিনি রাজনীতিতে কখনোই স্বচ্ছন্দ ছিলেন না।

তার বিখ্যাত বাংলা চলচ্চিত্রগুলো হলো—‘অমর সঙ্গী’, ‘আশা ও ভালোবাসা’, ‘অমর প্রেম’, ‘রক্তে লেখা’, ‘প্রিয়া’ ইত্যাদি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ