মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
Uncategorized

কথা রাখেননি কলকাতার পৌষালি ব্যানার্জি

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১৩ জুন, ২০২২
রঞ্জু সরকার
সম্ভবত ২০১৮ সালের শেষদিকে নিজের ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে কলকাতায় ভীষন জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী পৌষালি ব্যানার্জি ঘোষণা দিয়েছিলেন, তিনি বাংলাদেশে আসছেন। আর তাকে এদেশে আসার আমন্ত্রণ জানিয়েছে ক্রাউন মিউজিক। কিন্তু এরই মাঝে প্রায় চার বছর অতিবাহিত হয়ে গেলেও পৌষালি ব্যানার্জি এখন অব্দি বাংলাদেশে আসেননি, তার লাখলাখ ভক্ত অনুরাগীরা সরাসরি দেখতে পারেননি তাদের প্রিয় এই শিল্পীর পারফরম্যান্স। ক্রাউন মিউজিকের আয়োজনে ও আমন্ত্রণে পৌষালি বাংলাদেশে আসছেন এই খবর দেশের প্রথমসারির পত্র-পত্রিকায় গুরুত্বের সাথে প্রকাশিত হলে বাংলাদেশের সঙ্গীতায়োজনদের অনেকেই বিভিন্ন জেলায় পৌষালি ব্যানার্জির একক কনসার্ট আয়োজনের আগ্রহ দেখান। একইসাথে দেশের বেশ কয়েকটি টিভি চ্যানেল কলকাতার এই জনপ্রিয় কণ্ঠশিল্পীর লাইভ শো করার ব্যাপারেও আগ্রহ দেখায়। এমনকি বাংলাদেশের ফিল্ম ইন্ডাস্ট্রির একাধিক প্রযোজনা প্রতিষ্ঠান পৌষালি ব্যানার্জীকে দিয়ে চলচ্চিত্রের প্লেব্যাক করার ব্যাপারেও ক্রাউন মিউজিক কতৃপক্ষের সাথে যোগাযোগ করে।
যদিও আরেকটি সূত্র দাবী করছে ২০১৯ সালের শুরুর দিকে বাংলাদেশে পৌষালি এসেছিলেন ফরিদপুর জেলার এক আলোচিত ধনাঢ্য ব্যাক্তির আমন্ত্রণে এবং একরাত শো করে তিনি আবার ভারতে ফিরে যান। ওই শো-এর খবর বাংলাদেশের কেউই জানেনি, এমনকি মিডিয়াতেও এনিয়ে কোনো সংবাদ হয়নি, স্থানীয় টিভি চ্যানেলগুলোও জনপ্রিয় এই শিল্পীর একক গানের আয়োজন করেনি। অর্থাৎ, অনেকটা গোপনে এসে গোপনেই ফিরে যান এই শিল্পী।
পৌষালি বাংলাদেশে আসছেন এই খবরটা প্রথম প্রকাশ করে প্রভাবশালী ইংরেজী পত্রিকা ব্লিটজ। ওই সময়ে ব্লিটজ রিপোর্টে পৌষালি ব্যানার্জির উপাধি দেয়া হয় নাইটিঙ্গেল অফ বাংলা ফোক মিউজিক। আরো বলা হয়, পৌষালি ব্যানার্জির কন্ঠে যাদু আছে। তিনি তার শ্রোতাদের মন্ত্র মুগ্ধ করে রাখেন তার মোহিনী কণ্ঠের জালে।
শান্তিনিকেতন থেকে সঙ্গীত বিষয়ে উচ্চতর ডিগ্রিধারী পৌষালি ব্যানার্জি শুধুমাত্র কণ্ঠশিল্পীই নন। তিনি একাধারে কণ্ঠশিল্পী, সুরকার, সঙ্গীত পরিচালক এবং লোক সঙ্গীতের গবেষক। তিনি তার জাদুকরী কণ্ঠের মায়া দিয়ে বাংলা লোকসঙ্গীতকে গোটা ভারতবর্ষসহ পৃথিবীময় ছড়িয়ে যাচ্ছেন ক্রমাগত।

পৌষালি ব্যানার্জির আরেকটা বড় গুণ হলো তিনি বাংলা লোকসঙ্গীতকে কোনো ধরনের বিকৃতি ছাড়াই ছড়িয়ে যাচ্ছেন। কথিত ফিউশন কিংবা লোকসঙ্গীতকে পশ্চিমা ধাঁচে উপস্থাপনের ঘোর বিরোধী পৌষালি। আমাদের প্রত্যাশা আগামী শীত মৌসুমে পৌষালি ব্যানার্জি বাংলাদেশে আসবেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ