মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন

ডিজিএফআই’র নতুন মহাপরিচালক হলেন মেজর জেনারেল হামিদুল হক

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২

জমজমাট ডেস্ক

প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর বা ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্সের (ডিজিএফআই) মহাপরিচালক হিসেবে মেজর জেনারেল হামিদুল হককে নিয়োগ দেওয়া হয়েছে।

মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে তাঁর নিয়োগ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। একই আদেশে ডিজিএফআইয়ের বর্তমান মহাপরিচালক মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরীকে লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি দিয়ে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের জিওসি করা হয়েছে।

মেজর জেনারেল হামিদুল হক বর্তমানে সিলেটে অবস্থিত ১৭ পদাতিক ডিভিশনের জেনারেল কমান্ডিং অফিসার ও সিলেটের এরিয়া কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি পদ্মা সেতুর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ৯৯ কম্পোজিট ব্রিগেড এবং পার্বত্য চট্টগ্রামে দায়িত্বরত ২০৩ ইনফ্যান্ট্রি ব্রিগেডের কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেন। এসময় তিনি খাগড়াছড়ি জেলার বাসিন্দাদের সাথে দেখা করে ২৫ ডিসেম্বর ২০১৮ সালে যে কোনও অস্ত্র সমর্পণ করার জন্য আহবান জানিয়েছিলেন। এছাড়া তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজের কলেজ সেক্রেটারি এবং কলেজের গভর্নিং বডির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

হামিদুল হক ১৯৭০ সালে কক্সবাজার জেলার ঈদগাহ ইউনিয়নের পালাকাটা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন এবং বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ শেষে ১৯৯০ সালের ২২ জুন বাংলাদেশ সেনাবাহিনীর ইনফ্যান্ট্রি কোরে কমিশন লাভ করেন।

প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর (ডিজিএফআই) হলো বাংলাদেশের প্রধান সামরিক গোয়েন্দা সংস্থা। এর সদরদপ্তর ঢাকা সেনানিবাস এলাকায় অবস্থিত। স্বাধীনতার পর ১৯৭২ সালে সশস্ত্র বাহিনীর সাথে সম্পর্কযুক্ত গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য গঠন করা হয়েছিলো ফোর্সেস ইন্টেলিজেন্সী অধিদপ্তর যা পরবর্তীতে ১৯৭৭ সালে কার্যপরিধি ও ক্ষমতা বৃদ্ধি সাপেক্ষে পূনর্গঠন করে আনুষ্ঠানিকভাবে এর নাম দেওয়া হয় প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর বা ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিজিএফআই)। সদ্য নিয়োগ সংক্রান্ত আদেশ অনুযায়ী মেজর জেনারেল হামিদুল হক হলেন এই সংস্থার ১৬তম মহাপরিচালক।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ