শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন

নাটক নির্মাণে সরকারি অনুদান প্রথা চালু হবেনা কেনো?

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪

সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী 

প্রতিবছর চলচ্চিত্র নির্মাণের জন্যে কোটিকোটি টাকা সরকারি অনুদানের রীতি চলছে অনেক বছর ধরেই। যদিও অভিযোগ আছে, অনুদানের টাকার বড় একটা অংশই চলে যাচ্ছে অযোগ্যদের হাতে। সাত জানুয়ারির নির্বাচনের পর তথ্য মন্ত্রণালয় সরাসরি প্রধানমন্ত্রীর হাতে আছে। এক্ষেত্রে প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত অনুদানের ক্ষেত্রে আগের অনিয়মগুলো দুর করতে সক্ষম হবেন বলেই অনেকের মতো আমারও প্রত্যাশা।

সরকার প্রতি বছর অনুদান দিয়ে যাচ্ছে চলচ্চিত্র শিল্পের উন্নয়নের লক্ষ্যে। এক্ষেত্রে অনুদানের টাকা যদি যোগ্যদের হাতে যায় তাহলে অবশ্যই চলচ্চিত্র শিল্প লাভবান হবে। যেহেতু তথ্য মন্ত্রণালয় এখন প্রধানমন্ত্রীর হাতে, তাই আমরা প্রত্যাশা করতেই পারি সরকারি অনুদানে চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে এতোকালের সিন্ডিকেট প্রথার অবসান ঘটবে।

প্রযুক্তির উন্নয়নের ফলে ক্রমশ বিনোদন জগৎ আধুনিক ডিজিট্যাল পদ্ধতির দিকে ঝুঁকছে। বাংলাদেশের টেলিভিশন চ্যানেল গুলোর নাটকে আধুনিকতার ছোঁয়া দৃশ্যমান। কিন্তু এক্ষেত্রে একটা বিষয় প্রধানমন্ত্রীর দৃষ্টিতে আনতে চাই। প্রতি বছরই মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটকের সংখ্যা কমছে। এর অন্যতম কারণ হলো মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক প্রচারের ক্ষেত্রে টিভি চ্যানেল এবং স্পন্সরদের অনীহা। এই বাস্তবতা বিবেচনায় রেখে মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক নির্মাণের ক্ষেত্রে সরকারি অনুদান প্রথা চালু করা উচিত। অন্তত প্রতি বছর নাটক নির্মাণে এক কোটি টাকা অনুদানের ব্যবস্থা রাখার দাবি জানাচ্ছি।

এছাড়া আরেকটা বিষয় প্রধানমন্ত্রীসহ তথ্য প্রতিমন্ত্রীর গোচরে আনতে চাই। বর্তমানে ওটিটি প্ল্যাটফর্ম ভীষন জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু নেটফ্লিক্স কিংবা অ্যামাজনের মতো জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মগুলোয় বাংলাদেশে নির্মিত সিনেমা কিংবা ওয়েব সিরিজ প্রায় নেই বললেই চলে। এক্ষেত্রে আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্ম গুলোকে টার্গেট করে ওয়েব ফিল্ম ও ওয়েব সিরিজ নির্মাণের লক্ষ্যে সরকারি অনুদান প্রথা চালু হলে আমাদের মহান মুক্তিযুদ্ধসহ সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের প্রশংসনীয় উদ্যোগগুলোর ওপর ভিত্তি করে নিয়মিতভাবেই ওয়েব সিরিজ ও ওয়েব ফিল্ম নির্মিত হবে এবং এগুলোর মাধ্যমে বিশ্ববাসী জানবে আমাদের মুক্তিযুদ্ধের কথা, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে শেখ হাসিনার সরকারের গৃহীত নানা পদক্ষেপের কথা। পাশাপাশি এসব কনটেন্টের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থানের প্রতি বিদেশী পর্যটকদের আকৃষ্ট করাও সম্ভব হবে।

চলতি বছর থেকেই চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদানের পাশাপাশি নাটক, ওয়েব ফিল্ম ও ওয়েব সিরিজ নির্মাণে সরকারি অনুদান প্রথা চালু করা হোক।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ