শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন

কিংবদন্তী মতিন রহমানের জন্মদিন আজ

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১৮ মার্চ, ২০২৪

জমজমাট প্রতিবেদক

দেশীয় চলচ্চিত্রের ইতিহাসে মতিন রহমান এক জীবন্ত কিংবদন্তির নাম। পরিচালকদের মধ্যে সবচেয়ে শান্ত এবং চুপচাপ স্বভাবের হলেও তার নির্মিত চলচ্চিত্রগুলো দর্শকের মাঝে সব সময়ই হৈ চৈ ফেলে দিয়েছিল। আলমগীর কবিরের ‘ঢাকা ফিল্ম ইন্সটিটিউট’ থেকে চলচ্চিত্র বিষয়ে পড়াশোনা (প্রথম ১২ জন ছাত্রের একজন) এবং মাঠপর্যায়ে আজিজুর রহমানের সঙ্গে সহকারী হিসেবে কাজ শুরু করেন তিনি।

প্রথম পূর্ণাঙ্গ পরিচালক হিসেবে তিনি নির্মাণ করেন শাবানাকে নিয়ে ‘লাল কাজল’। এটি ১৯৮২ সালে মুক্তি পায়। প্রথম চলচ্চিত্র নির্মাণের মধ্য দিয়েই মতিন রহমান চলচ্চিত্রাঙ্গনে নিজের মেধার পরিচয় দিয়ে আলোচনায় চলে আসেন। এরপর যা কিছু করেছেন সবই যেন ইতিহাস।

একে একে নির্মাণ করেছেন ‘চিৎকার’, ‘রাধা কৃষ্ণ’, ‘স্বর্গ নরক’, ‘জীবন ধারা’, ‘রাঙ্গা ভাবী’, ‘বীরাঙ্গনা সখিনা’, ‘অন্ধ বিশ্বাস’, ‘তোমাকে চাই’, ‘এ মন চায় যে’, ‘মন মানে না’, ‘বিয়ের ফুল’, ‘মাটির ফুল’, ‘নারীর মন’, ‘মহব্বত জিন্দাবাদ, ‘রাক্ষুসী’, ‘রং নাম্বার’ ‘তোমাকেই খুঁজছে’। ১৯৯২ সালে ‘অন্ধ বিশ্বাস’ চলচ্চিত্র নির্মাণের জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কারসহ আরও ছয়টি শাখায় জাতীয় পুরস্কার অর্জন করে।

১৯৫২ সালের ১৮ মার্চ মতিন রহমানের জন্ম। সাত ভাই ও দুই বোনের মাঝে তিনিই ছিলেন সবার বড়। স্কুলে যাওয়া-আসা হতো নওগাঁর ‘তাজ’ সিনেমা হলের সামনে দিয়ে। এ কারণে তার মনে সিনেমার নেশা ঢুকে যাওয়াটাই ছিল স্বাভাবিক। মামার বাড়িতে বেড়াতে গেলে মামার সঙ্গে সিনেমা দেখতে যেতেন তিনি। এভাবেই ছোটবেলা থেকে সিনেমার পৃথিবীর সঙ্গে মতিন রহমানের প্রেমে পড়া।

চলচ্চিত্রে তার সবচেয়ে কাছের বন্ধু ছিলেন প্রয়াত চাষী নজররুল ইসলাম ও প্রয়াত মহম্মদ হান্নান। এখন বয়সে ছোট শহীদুল ইসলাম খোকনই তার কাছের বন্ধু। মতিন রহমান ‘স্টাম্পফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ’-এ ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের ‘কো-অর্ডিনেটর’ হিসেবে চাকরিরত। স্ত্রী নাসিম খানম, দুই মেয়ে নওশীন-নওরীন ও একমাত্র ছেলে মৃত্তিক রহমানকে নিয়েই এখন তার পৃথিবী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ