বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন
Uncategorized

সফল হতে হলে স্বপ্নবাজ হতে হয়-সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১১ জানুয়ারী, ২০২১

জীবনে যেখানে স্বপ্নের সমাপ্তি ঘটে, সেখান শুরু হয় ধারাবাহিক ব্যর্থতা। একারণেই বারবার সবাইকে বলি – সফল হতে হলে স্বপ্নবাজ হতেই হবে। অনেকেই বলে, স্যার, স্বপ্ন তো দেখি। কিন্তু পূরণ হবে কীভাবে? আমি ওদের বলি, আমাদের চারপাশে সফল যে মানুষগুলোর বিচরণ – ওরা শুধুমাত্র একটা পূঁজির উপর নির্ভর করেই সাফল্যের নাগাল পেয়েছে। আর সেটাই হলো স্বপ্ন। আমরা সবাই বিল গেটস কিংবা বিশ্বখ্যাত কেএফসি’র কর্নেল সেন্ডার্স এর নাম জানি। এদের একজনও কিন্তু টাকার বস্তা নিয়ে ব্যবসা শুরু করেননি। বরং এদের একমাত্র পূঁজিই ছিলো স্বপ্ন। জীবনে সফল হওয়ার ক্ষেত্রে বয়েস যে আসলেই কোনো বিষয় না, সেটা কর্নেল সেন্ডার্স থেকে শুরু করে সফল মানুষের সফলতার ইতিহাস পড়লে আমরা সবাই বুঝতে পারি।

আমি বরাবরই একটা কথা বলি। বয়েস বলে আসলেই কিছু নেই। আমাদের এই উপমহাদেশেই দেখি মানুষের বয়েস ৫০ হতে না হতেই ওরা নিজেদের বুড়ো এবং জীবনে আর কোনোকিছু করার ক্ষেত্রে আনফিট ভাবতে শুরু করে। অনেকে তো পৃথিবী ছাড়ার প্রহরও গুনতে থাকে। এসব আসলেই একধরনের মানসিক রোগ। পশ্চিমা বিশ্বের বেশিরভাগ মানুষ ৪৫ বছর অতিক্রান্ত হবার পর বিয়ে করে দাম্পত্য জীবন শুরু করে। ওরা বিশ্বাস করে, ৪০ এর পরই আসলে মানুষের জীবনে আসল যৌবন আসে – উদ্দীপনার জোয়ার আসে। আর একারণেই ওরা বাঁচেও দীর্ঘদিন। আমাদের মতো ওরা ৪০ পার হতেই বৃদ্ধের তালিকায় নাম লেখায় না একদম। আমি পৃথিবীর অনেক দেশেই গেছি। পশ্চিমা কাউকেই বলতে শুনিনি “এখন বয়েস হয়েছে অনেক”। ওরা এসব ভাবেই না। এর ফলে ওদের জীবনী শক্তি বেশী থাকে – জীবনটাকে পুরোপুরি উপভোগ করার এনার্জি থাকে।

গত ১২ বছরে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। আমরা এখন বিশ্বের অন্যতম দ্রুত সমৃদ্ধিশালী দেশ। আগামী ১৫-২০ বছরে বাংলাদেশের অর্থনীতি বিশ্বের অনেক দেশকেই ছড়িয়ে যাবে। দক্ষিণ এশিয়ার সব দেশকে তো বটেই। আমরা এখন আর তলাবিহীন ঝুড়ি নই। আমরা এখন আর গরীব দেশ নই। এটা মাথায় রেখে আমাদের নতুন প্রজন্মকে অনেক বেশী সাহসী আর প্রত্যয়ী হতে হবে। ওদের বুঝতে হবে, সামান্য একটু উদ্যোগ আর আত্মবিশ্বাস থাকলেই ওদের পক্ষে জীবনে উন্নতি করা সম্ভব। আমি সবসময় বলি, জীবনে সফল হওয়ার জন্যে শুধুমাত্র তীব্র ইচ্ছা শক্তি থাকাটাই যথেষ্ট। আর কিছুই নয়। আর ক’ঘণ্টা পর আমার বয়স নামের সংখ্যাটায় আরো ‘১’ যোগ হবে। আমি উদ্দীপিত – উচ্ছসিত। কারণ, জীবনে আরেকটু অভিজ্ঞতা-আরেকটু দৃঢ়তা যোগ হতে যাচ্ছে। হৃদয়ে রঙ্গর মাত্রাটা আরেকটু গাঢ় হতে যাচ্ছে। সবার প্রতি অনেক ভালোবাসা আর এক প্রস্থ শুভকামনা।

সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক, গবেষক, জঙ্গিবাদ বিশেষজ্ঞ এবং ইংরেজী পত্রিকা ব্লিটজ সম্পাদক

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ