বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:১৪ অপরাহ্ন

অনুমতির অভাবে পাকিস্তানে পদক গ্রহণে যেতে পারছেন না শবনম!

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪

জমজমাট প্রকিবেদক

বড় পর্দায় বড় আয়োজনে নিজেকে মেলে ধরেতে ঢাকার মেয়ে শবনম গিয়েছিলেন তৎকালীন পশ্চিম পাকিস্তানে। এরপর একের পর এক কাজ দিয়ে তাক লাগিয়ে নিজের অবস্থান পোক্ত করেছেন। দেশটির ইন্ডাস্ট্রির চালিকাশক্তিতে পরিণত হয়েছিলেন ঢাকায় জন্ম নেওয়া শবনম। তার ওপর প্রচুর লগ্নি থাকায় দেশের মাটিতে ফিরতে পারেন এমন আশংকায় কঠিন নজরদারিতে রাখা হয় ১৯৭১ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত। অতপর জন্মভূমিতে ফেরেন। এরপর আশা যাওয়ার মধ্যেই থেকেছেন শবনম। ততোদিনে পাকিস্তানের ইন্ডাস্ট্রি শবনম নির্ভরতায় আচ্ছন্ন। ১৩টি নিগার আর ৩টি জাতীয় পুরস্কারও শবনমকে পাকিস্তানে স্থায়ী হতে উৎসাহী করেনি। তিনি ফিরেছেন আপন ভূমিতে।

তার বক্তব্য, আমি কাজ করতে পূর্ব থেকে পশ্চিমে গিয়েছিলাম। সেটা করেছি। কাজ শেষ নিজের জন্মস্থানে ফিরেছি। ওখানে যতদিন ছিলাম ততোদিন, এখানকার মতো মাছ, শাক, শুঁটকি খেতে পারিনি। এখন পারছি। এই যে পারছি এটার জন্যই ফিরেছি।

তিনি ফিরলেও তাকে ভুলে যায়নি পাকিস্তান। তারা বিভিন্ন উৎসব পার্বনে শবনমকে স¥রণ করে। এরমধ্যে পিটিভি ও লাক্স লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারও তিনি ঝুলিতে পুড়েছেন। প্রধান অতিথি হয়ে আমন্ত্রিত ছিলেন করাচি লিটারেচার উৎসবেও। কাজের স্বীকৃতিস্বরূপ পাকিস্তান সরকার সর্বোচ্চ বেসামরিক পুরস্কার সিতারা-ই-ইমতিয়াজ-এ তার নাম ঘোষণা করে। আগামী ২৩ মার্চ রাজধানী ইসলামাবাদ প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার গ্রহণের জন্য তাকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেই সঙ্গে দূতাবাস থেকে রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশ সরকারের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে। কিন্তু অজানা কারণে কালক্ষেপণ হওয়ায় শবনমের পাকিস্তান যাওয়া প্রায় অনিশ্চিত। এ নিয়ে শবনম আক্ষেপ করে বলেন, দেশের মাটিতে সম্মান পাই না পাই কাজ শেষে দেশেই ফিরেছি। আমি কোনো গাদ্দার ছিলাম না, কেউ বলতে পারবে না দেশের বদনাম করেছি কোথাও। যেখানে কাজ করেছি তারা আমাকে ভালোবেসে একটা বড় পুরস্কারের জন্য আমন্ত্রণ জানিয়েছেন, এটা গ্রহণে অনুমতির অভাবে যেতে পারবো না, ভাবতেই মনটা খারাপ লাগছে।

তাছাড়া পুরস্কারটি সম্পর্কে প্রধানমন্ত্রী নিজেও অবগত বলে পাকিস্তান দূতাবাস আমাকে জানিয়েছেন। এ খবরে তিনি বেশ খুশিও হয়েছিলেন বলে শুনেছি। অথচ এদেশের স্বাধীনতার জন্য আমার বাবা ননী বসাকের অবদান রয়েছে। কামাই করে এনে এদেশের সরকারকে আমি ট্যাক্স দিচ্ছি। তারপরও কেন আমার সঙ্গে এমন আচরণ করা হচ্ছে আমি জানি না – যোগ করেন শবনম।

শবনম বলেন, চলচ্চিত্র শিল্পী সমিতিও তার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে এ ব্যাপারেও উদ্যোগী হওয়ার জন্য একটি চিঠি দিয়েছে, কিন্তু সেখান থেকেও সাড়া পাচ্ছি কই। এরপর অভিনেতা ও সংসদ সদস্য ফেরদৌসকেও জানিয়েছিলাম।

এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তার কাছে ফোন দিয়েও সদুত্তর পাওয়া যায়নি। আর যে কারণে ধরে নেওয়া যায় পাকিস্তানের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার গ্রহণে শবনম যেতে পারছেন না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ