সোমবার, ২০ মে ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন

সোহেল চৌধুরী হত্যা মামলায় আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

জমজমাট প্রতিবেদক

বাংলা চলচ্চিত্রের নব্বই দশকের নায়ক সোহেল চৌধুরী হত্যার ঘটনায় ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাই ওরফে আব্দুল আজিজসহ তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। ঢাকার দ্বিতীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অরুণাভ চক্রবর্তী বৃহস্পতিবার আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন।

ব্যবসায়ী ও চলচ্চিত্র প্রযোজক আজিজ মোহাম্মদ ভাই ছাড়া দণ্ডিত অপর দুজন হলেন, ট্রাম্পস ক্লাবের মালিক আফাকুল ইসলাম ওরফে বান্টি ইসলাম এবং আদনান সিদ্দিকী।

খালাস পাওয়া ছয়জন হলেন- সেলিম খান, দুই শীর্ষ সন্ত্রাসী সানজিদুল ইসলাম ইমন ও আশিষ রায় চৌধুরী ওরফে বোতল চৌধুরী, তারিক সাঈদ মামুন, হারুন অর রশীদ ওরফে লেদার লিটন ওরফে বস লিটন ও ফারুক আব্বাসী।

রায়ের পর্যবেক্ষণে বিচারক বলেন, ‘সোহেল চৌধুরী কোনো সাধারণ মানুষ ছিলেন না। রাষ্ট্রপক্ষের বেশির ভাগ সাক্ষী গা বাঁচিয়ে সাক্ষ্য দেওয়ার চেষ্টা করেছে। তাদের মধ্যে অনেকে পক্ষপাতদুষ্ট ছিল। বান্টি ইসলাম বনানীর ট্রাম্পস ক্লাবের মালিক, সেটির কাগজপত্র দাখিল করা হয়েছে। আর আজিজ মোহাম্মদ ভাইয়ের সঙ্গে সোহেল চৌধুরীর ধাক্কাধাক্কি- ধস্তাধস্তি হয়- এর আগের একটি বিষয় নিয়ে। বলা হয়েছে, এটি মিটমাট হয়ে গেছে; কিন্তু আসলে মিটমাট হয়নি।’

১৯৯৮ সালের ১৮ ডিসেম্বর বনানীর ১৭ নম্বর রোডের আবেদীন টাওয়ারে ট্রাম্পস ক্লাবের নিচে সোহেলকে গুলি করে হত্যা করা হয়। ঘটনার দিনই তার ভাই তৌহিদুল ইসলাম চৌধুরী গুলশান থানায় হত্যা মামলা করেন। এই অভিনেতা খুন হওয়ার পর চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইয়ের সম্পৃক্ততার অভিযোগ ওঠে।

মামলায় বলা হয়, হত্যাকাণ্ডের কয়েক মাস আগে আজিজ মোহাম্মদ ভাইয়ের সঙ্গে সোহেল চৌধুরীর কথা-কাটাকাটি হয়। এর প্রতিশোধ নিতে সোহেল চৌধুরীকে হত্যা করা হয়।

ঘটনার বর্ণনায় এজাহারে বলা হয়, সেই রাতে সোহেল তার বন্ধুদের নিয়ে ট্রাম্পস ক্লাবে ঢোকার চেষ্টা করেন। তাকে ভেতরে ঢুকতে বাধা দেওয়া হয়। রাত আড়াইটার দিকে আবারও তিনি ঢোকার চেষ্টা করেন। তখন সোহেলকে লক্ষ্য করে ইমন, মামুন, লিটন, ফারুক ও আদনান গুলি চালান।

১৯৯৯ সালের ৩০ জুলাই ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ কমিশনার আবুল কাশেম ব্যাপারী ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইসহ নয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

এরপর ২০০১ সালের ৩০ অক্টোবর ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য ২০০৩ সালে ঢাকার ২ নম্বর দ্রুত বিচার ট্রাইবুনালে পাঠানো হয়।

কিন্তু আসামিদের মধ্যে তারিক সাঈদ মামুনের পক্ষে ২০০৪ সালে হাই কোর্টে মামলাটি বাতিল চেয়ে আবেদন করা হলে আদালত একটি রুল দেয়; সেই সঙ্গে বিচারিক আদালতে মামলার কার্যক্রমে স্থগিতাদেশ আসে। এরপর দীর্ঘদিন মামলাটির নথিপত্র খুঁজে পাওয়া যাচ্ছিল না। পরে একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিষয়টি সবার নজরে আসে।

২০১৫ সালের ৫ অগাস্ট হাই কোর্ট সেই রুল খারিজ করে রায় দিলে স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়। তারপর বিচারিক আদালতে পুনরায় বিচার শুরু হয়।

মামলাটিতে রাষ্ট্রপক্ষে মাত্র ১০ জনের সাক্ষ্য নেওয়া গেছে। আসামিদের মধ্যে সানজিদুল হাসান ইমন এবং আশিষ রায় চৌধুরী গত ১১ ফেব্রুয়ারি আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য দেন। তারা দুজনেই নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার চেয়েছিলেন। ৩৪ সাক্ষীর মধ্যে ১০ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বৃহস্পতিবার রায় ঘোষণা করলেন বিচারক।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ