মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন

বেইলি রোডের ভয়াবহ অগ্নিকাণ্ড নিয়ে নাটক ‘একটি খোলা চিঠি’

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২০ মার্চ, ২০২৪

জমজমাট ডেস্ক

রাজধানীর বেইলি রোডের ভয়াবহ অগ্নিকাণ্ডের কথা মনে আছে তো? থাকারই কথা। যে ঘটনা পুড়িয়ে মেরেছে প্রায় ৪৬টি তাজা প্রাণ, তা কি ভোলা যায়! ২৯ ফেব্রুয়ারির সেই ভয়াবহ ঘটনা এবার উঠতে চলেছে টেলিভিশনের পর্দায়। অর্থাৎ, ঘটনাটি নিয়ে নাটক নির্মিত হয়েছে। নাম ‘একটি খোলা চিঠি’।

ঈদের জন্য নাটকটি রচনা ও নির্মাণ করেছেন গুণী নির্মাতা রেজানুর রহমান। এখানে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন আশনা হাবিব ভাবনা। তাকে সাংবাদিক চরিত্রে দেখা হবে। তবে সেটা বেইলি রোডের অগ্নিকাণ্ডে নিহত নারী সাংবাদিক অভিশ্রতি শাস্ত্রীর চরিত্র কি না সেটি নিশ্চিত করেননি তিনি।

ভাবনা গণমাধ্যমকে বলেন, এখনই এই বিষয়ে কিছু বলতে চাই না। নাটকটি দেখলেই বুঝতে পারবেন। তবে ওই্ অগ্নিকাণ্ডে তো অনেকেই প্রাণ হারিয়েছেন। স্বজন হারিয়েছেন। তাদের বেদনাই তুলে ধরা হয়েছে।

এরইমধ্যে নাটকটির শুটিং শেষ হয়েছে বলে জানিয়েছেন পরিচালক রেজানুর রহমান। নাটকটির গল্প প্রসঙ্গে তিনি বলেন, দেশের ছোট্ট একটি পরিবার। মধ্যবিত্ত এই পরিবারের প্রধান ব্যক্তি একজন স্কুল শিক্ষক। নীতিবান মানুষ। তার বড় মেয়ে একটি বেসরকারি টিভি চ্যানেলের স্থানীয় প্রতিনিধি।

ঢাকায় বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় অনেক মানুষের অসহায় মৃত্যু স্কুল শিক্ষক আলাল উদ্দিনকে মানসিকভাবে অসুস্থ করে তোলে। তার মতে এটি অগ্নিকাণ্ড নয়, পরিকল্পিত হত্যাকাণ্ড। তিনি আদালতে মামলা করার সিদ্ধান্ত নেন।

এমনই এক অস্থির মুহূর্তে এলাকার চেয়ারম্যান আলাল মাস্টারকে তলব করেন। চেয়ারম্যান একজন সংবাদকর্মীকে খুন করেছেন। এই ঘটনার অন্যতম সাক্ষী আলাল মাস্টার। বেইলি রোডের ঘটনায় আলাল মাস্টার মামলা করবেন বলে যে সিদ্ধান্ত নিয়েছেন তার প্রতি সমর্থন জানিয়ে নিজে যে খুন করেছেন সেই মামলার সাক্ষী না হতে আলাল মাস্টারকে হুমকি দেন চেয়ারম্যান। কিন্তু আলাল মাস্টার অনঢ়। সত্যের পক্ষেই থাকবেন তিনি। চেয়ারম্যান এবার আলাল মাস্টারের মেয়ে সংবাদকর্মী গুলনাহারকে অপহরণ করেন। এভাবেই এগিয়ে যাবে নাটকটির গল্প।

ভাবনা ছাড়াও নাটকটিতে অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, জয়ন্ত চট্টোপাধ্যায়, রওনক বিশাখা শ্যামলী, ফারুক হোসেন, মিন্টু সরদার, সুকর্ন হাসান, মনি কানচনসহ বিভিন্ন নাট্য সংগঠনের শতাধিক নাট্যকর্মী। নাটকটি ঈদের আগের দিন সন্ধ্যা ৭টা ৫০ মিনিট একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচার হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ