মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

‘চলচ্চিত্র শিল্পে সমস্যা ও উত্তরণের উপায়’ শীর্ষক গোলটেবিল বৈঠক

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১ মে, ২০২৪

জমজমাট প্রতিবেদক

উনবিংশ শতাব্দীর শেষ দশকে চলচ্চিত্র শিল্পের সৃষ্টি। বিশ্বের জন্য এটি একটি অপার বিস্ময়কর বিষয়। বিশ্বের চলমান নিত্যদিনের যাবতীয় ঘটনা অথবা চিত্রনাট্যের পরিকল্পনার আলোকে চলমান চিত্র ধারণ করে চলচ্চিত্র শিল্পে রূপায়ণের মধ্য দিয়ে প্রেক্ষাগৃহে প্রদর্শন শুরু হয়। স্থান-কাল ভেদে এবং পর্যায়ক্রমে চলচ্চিত্র নির্বাক থেকে সবাক হয়েছে। তবে চলচ্চিত্রের সোনালি অধ্যায় এখন অতীত।

করোনা মহামারিতে দেশের চলচ্চিত্র শিল্পে ধস নামে। ধীরে ধীরে এহেন পরিস্থিতি কাটিয়ে ফের চলচ্চিত্রে সুবাতাস বইতে শুরু করে। তবে এখনকার চলচ্চিত্র ঈদ কেন্দ্রিক। বছরজুড়ে সিনেমা মুক্তি পেলেও ব্যবসায়িক ভাবে ব্যর্থ হয় অধিকাংশ সিনেমা। দু-একটা সিনেমা বাদে বাকিগুলো প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয়।

এমন অবস্থায় চলচ্চিত্রে শিল্পে দেখা দিয়েছে নানা সমস্যা। ‘চলচ্চিত্র শিল্পে সমস্যা ও উত্তরণের উপায়’ শীর্ষক গোলটেবিল বৈঠক আয়োজন করেছে বাংলাদেশ চলচ্চিত্র, বিনোদন ও সাংস্কৃতিক সাংবাদিকদের ৫৬ বছরের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)।

বৃহস্পতিবার (০২ মে) সকাল ১১টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে (৭ম তলা) বাচসাস সভাপতি রাজু আলীম ও সাধারণ সম্পাদক রিমন মাহফুজ নেতৃত্বাধীন কমিটি চলচ্চিত্রের বিভিন্ন বিষয় নিয়ে এক আলোচনার আয়োজন করেছে। এতে উপস্থিত থাকবেন চলচ্চিত্র সংশ্লিষ্ট গুণীজনরা।

উল্লেখ্য, ১৯৬৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই বাচসাস কাজ করছে বিনোদন সাংবাদিক, চলচ্চিত্র, টিভি ও সাংস্কৃতিক অঙ্গনের অভিনেতা-কলাকুশলীদের জন্য। স্বাধীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্র পুরস্কারের প্রচলন হয় এই সংগঠনটির হাত ধরেই। এছাড়াও টেলিফিল্ম, টিভি সিরিয়াল, টিভি নাটক, টিভি অনুষ্ঠান, বিজ্ঞাপনচিত্র, মঞ্চ নাটক, সঙ্গীত ও নৃত্যের জন্য এ পুরস্কার প্রদান করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ