বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন
Uncategorized

‘মেকআপ’ ‘নিষিদ্ধ’ জানে না সেন্সরবোর্ড

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১

অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’ ছবিটিতে অভিনয় করে সম্প্রতি প্রথমবারের মতো শ্রেষ্ঠ অভিনেতা (নায়ক) হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার হাতে পেলেন শক্তিমান অভিনেতা তারিক আনাম খান। এ প্রাপ্তিতে যখন তিনি উড়ছেন, ঠিক তখনই ‘নিষিদ্ধ’ শব্দে হতাশার খবরে হইচই শুরু হয়েছে। হতাশার খবর হলো- এই অভিনেতার মুক্তি প্রতিক্ষীত ‘মেকআপ’ নিয়ে সেন্সর বোর্ডের দৃষ্টিভঙ্গি। বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে ছবিটি সেন্সরবোর্ড ‘আটকে’ দিয়েছে বা ‘নিষিদ্ধ’ হয়েছে। তবে খোদ সেন্সর বোর্ডই জানে না সে খবর। সংস্থাটির ভাইস চেয়ারম্যান জসীম উদ্দিনের বক্তব্য- ‘এখনও আমরা এমন কোনো চিঠি ইস্যু করিনি, সুতরাং ছবিটি নিষিদ্ধ করার প্রশ্নও ওঠে না। আমরা সকলেই ছবিটি দেখেছি, দেখে সকলেই মোটামুটি একটা সিদ্ধান্তে এসেছি, তবে ফাইনাল না করা পর্যন্ত ‘অপ্রদর্শন যোগ্য বা প্রদর্শন যোগ্য এমন কথা সংস্থার পক্ষ থেকে কেউ জানাতে পারে না।’

কিন্তু একাধিক গণমাধ্যম সেন্সর বোর্ডের সদস্য খোরশেদ আলম খসরুর বক্তব্য কোড করেছে, সেখানে তিনি স্পষ্টতই বলেছেন মেকাপ ‘নিষিদ্ধ’ এমন প্রশ্নের জবাবে জসীম উদ্দিন বলেন, উনি কিভাবে এতটা নিশ্চিত হয়ে বললেন সেটা উনি বলতে পারবেন। আমাদের পর্যবেক্ষণ রয়েছে, প্রয়োজনে ছবিটি আবার দেখবো দেখে এরপর চিঠি ইস্যু করব।’

এ ব্যাপারে ছবিটিতে অভিনয় করা তারিক আনাম খান বলেন, প্রায় পাঁচ দশক হতে চলল অভিনয়ে আছি। দেশ স্বাধীনতায় সামান্য অবদানও রেখেছি, আমার দ্বারা দেশের ক্ষতি হবে এমন কিছু করে কাউকে বিব্রত করার বিন্দুমাত্র ইচ্ছা নেই, যে চরিত্রের জন্য বা সংলাপের জন্য সেন্সর বোর্ড আপত্তি তুলেছে, এমন দৃশ্য বা সংলাপ কিন্তু বলিউডে অহরহ হচ্ছে, আসলে আমাদের উদার হওয়া উচিৎ, নইলে কেউ ছবি বানিয়ে বা অভিনয় করে তৃপ্ত হবে না।

অপরদিকে সেন্সরবোর্ডের সদস্য শক্তিমান অভিনেত্রী অরুনা বিশ্বাস বলেন, আপনি যেটাই বানাবেন সেটা যেন শিল্পনির্ভর হয়। কিছু জিনিস আমাদের চিরায়ত প্রথা মেনেই করা উচিৎ। ছবিটি প্রদর্শন বা অপ্রদর্শনযোগ্য এমন কিছু এখনই বলা যাচ্ছে না। সিনেমাটির বিরুদ্ধে অভিযোগ, এতে সিনেমা ইন্ডাস্ট্রির মানুষদের বাজেভাবে উপস্থাপন করা হয়েছে। এ বিষয়টিকে আরো শিল্পিতভাবে উপস্থাপন করা যেতে পারতো।

গণমাধ্যমের কাছে খসরু বলেন, ‘এটি আমাদের ইন্ডাস্ট্রির সরাসরি বিরুদ্ধের একটি সিনেমা। যার মাধ্যমে সিনেমা শিল্পের মানুষদের খুবই খারাপভাবে উপস্থাপন করা হয়েছে। যেটা কখনোই কাম্য নয়। আমি মনে করি এই ছবি প্রদর্শনের অযোগ্য। তাই সেন্সর বোর্ড সদস্যদের সবার সম্মতিক্রমে ছবিটি নিষিদ্ধ করা হয়েছে।’ যদিও খসরুর এমন দাবি নাকচ করে দিয়ে সেন্সরবোর্ড ভাইস চেয়ারম্যান বলেছেন, এখনও চিঠি ইস্যু করা হয়নি, প্রয়োজন হলে আবার দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ ব্যাপারে ‘মেকাপ’ ছবির নির্মাতা অনন্য মামুন বলেন, সেন্সরবোর্ড নিষিদ্ধ করতে পারে না, এখনও নোটিশ পাইনি, না পেলে কিছুই বলা যাবে না। আরেকটি কথা হলো খসরু সাহেব হয়তো জানেন না সেন্সরবোর্ড নিষিদ্ধ করতে পারে না, তারা প্রদর্শন বা অপ্রদর্শনযোগ্য এ শব্দের মধ্যেই সীমাবদ্ধ। তবে আমি ফেস করব।

সিনেমা অঙ্গনের গল্প নিয়ে অনন্য মামুন নির্মাণ করেছেন ‘মেকআপ’। এতে তারিক আনাম খান ছাড়াও আছেন জিয়াউল রোশান, নিপা আহমেদ প্রমুখ। এটি প্রযোজনা করেছে সেলেব্রিটি প্রোডাকশন। শাকিব খান অভিনীত একই ব্যানারের ‘নবাব এলএলবি’তে পুলিশকে ‘অশ্লীল’ ভাবে উপস্থাপনের অভিযোগে অনন্য মামুনকে কারাগারে যেতে হয়েছিল সম্প্রতি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ