মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:১০ অপরাহ্ন

বন্ধের পথে চাঁদাবাজ ফেইসবুক পেইজ ‘নাগরিক টিভি’

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২

রঞ্জু সরকার

কানাডার আদালতে মামলা হয়েছে জামাতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) সদস্য ও ২০০৫ সালের ১৭ অগাষ্ট সারা দেশে সিরিজ বোমা হামলার অন্যতম পাণ্ডব টিটো রহমানের বিরুদ্ধে। ভুঁয়া সাংবাদিক এই টিটো বাংলাদেশ থেকে পালিয়ে গিয়ে কানাডার আশ্রয় নেয় এবং বর্তমানে সে বেকার ভাতার ওপর নির্ভর করে চললেও তার মূল আয় চাঁদাবাজি। উল্লেখ্য, জামাতুল মুজাহিদীন বাংলাদেশ বা জেএমবি কিছুদিন আগে আল কায়েদার সাথে সম্পর্ক গড়ে আনসার আল ইসলাম নাম ধারণ করে। মার্কিন যুক্তরাষ্ট্রের ষ্টেট ডিপার্টমেন্ট অনেক আগেই এটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে। কিন্তু, নিষিদ্ধ এই জঙ্গি সংগঠনের সাথে সম্পৃক্ত থাকা সত্বেও টিটো রহমান নিজের পরিচয় গোপন করে মাঝেমাঝেই মার্কিন যুক্তরাষ্ট্রে যাচ্ছে এবং সেখানে অবস্থানরত তার চ্যালা নাজমুস সাকিবের সাথে মিলে চাঁদাবাজির নানা ফন্দি আঁটছে। টিটো-সাকিব চক্রের আরেক সদস্যের নাম জ্যাকব মিল্টন, যে বিপুল সংখ্যক মার্কিন নাগরিককে প্রতারণার পর দোষ স্বীকার করে তিন বছরের সশ্রম কারাদণ্ড ভোগ করেছে।

জানা গেছে, কয়েক মাস যাবত চাঁদাবাজ ফেইসবুক পেইজ ‘নাগরিক টিভি’-কে আর্থিক সহযোগিতা দিচ্ছে ইন্টারপোল ওয়ান্টেড সাজাপ্রাপ্ত জঙ্গি শহীদ উদ্দিন খান, যে বর্তমানে ব্রিটেনে অবস্থানরত। আর এই ভয়ঙ্কর অপরাধ চক্রের নানা অপকর্মের অন্যতম উপদেষ্টার দায়িত্ব পালন জুলকারনাইন সামি ওরফে ছিনতাইকারী সামি। হাঙ্গেরিতে মাদক ও অর্থ পাচারসহ একাধিক গোপন পতিতালয় চালানোর অভিযোগে ছিনতাইকারী সামিকে হাঙ্গেরি থেকে বহিষ্কার করা হলে সে ব্রিটেনে গিয়ে রাজনৈতিক আশ্রয় চায়। তার এই আশ্রয় আবেদন মঞ্জুর করানোর জন্যে কাজ করছে ড. কামাল হোসেনের জামাত ডেভিড বার্গম্যান। এই বার্গম্যান সম্প্রতি মার্কিন কংগ্রেসের অর্থায়নে পরিচালিত তার ওয়েব সাইট নেত্র নিউজে জুলকারনাইন সামি ওরফে ছিনতাইকারী সামিকে সম্পৃক্ত করার পর প্রভাবশালী ইংরেজী পত্রিকা ব্লিটজ এনিয়ে একাধিক রিপোর্ট প্রকাশের পর মার্কিন প্রশাসন এরই মাঝে নেত্র নিউজের রহস্যজনক কাজকারবার খতিয়ে দেখছে। তারা এটাই তদন্ত করছে, কোন কারণে জুলকারনাইন সামি ওরফে ছিনতাইকারী সামি’র মতো একজন অপরাধীকে মার্কিন কংগ্রেসের অর্থায়নে পরিচালিত নেত্র নিউজে নেয়া হলো। এবিষয়ে একটি সূত্র বলছে নভেম্বরের ৮ তারিখ মার্কিন যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের পর আগামী বছর জানুয়ারি মাসে কংগ্রেসের অধিবেশন শুরু হলে নেত্র নিউজের আর্থিক সহায়তা বন্ধ হয়ে যেতে পারে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে নাজমুস সাকিবের বিরুদ্ধে উত্থাপিত নানা অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করতে যাচ্ছে গোয়েন্দা সংস্থাগুলো। এক্ষেত্রে অভিযোগ প্রমাণিত হলে তার জেল-জরিমানা হবে। পাশাপাশি তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হতে পারে। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রে বসে চাঁদাবাজি, ব্ল্যাকমেইলিং এবং লোকজনকে মোবাইল ফোনে হুমকি দেয়া গুরুতর অপরাধ হিসেবে গণ্য করা হয়।

কানাডার একটি সূত্র বলছে, নাগরিক টিভি নামের ফেইসবুক পেইজ ও এদের ইউটিউব চ্যানেলের গ্রাহক ও ভিউয়ারশিপ হু-হু করে কমছে। অনেকেই এদের কন্টেন্টগুলোকে ধাপ্পাবজি, মিথ্যাচার ও প্রতারণার কুটকৌশল হিসেবে দেখেন। পাশাপাশি বিভিন্ন ব্যক্তির চরিত্রহননের হাতিয়ার হিসেবে ব্যবহৃত এই ফেইসবুক পেইজ ও ইউটিউব চ্যানেল কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আদালতের মাধ্যমে যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে বলেও জানা গেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ