মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন
Uncategorized

প্রতিষ্ঠার ৫৬ বছরে বিটিভি

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০

‘বদলে যাবে বদলে দেবে’-এ স্লোগানে ৫৬ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশের একমাত্র সরকারি গণমাধ্যম বাংলাদেশ টেলিভিশন। ১৯৬৪ সালের আজকের দিনে (২৫শে ডিসেম্বর) যাত্রা শুরু করে বিটিভি। আন্দোলন, শিল্প সাহিত্য রাজনীতি-সব কিছুই সম্প্রচার করে এসেছে বিটিভি। প্রতি বছরের মতো এ বছরও প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দর্শকদের চাহিদা মাথায় রেখে নানা আয়োজন করেছে। একটি দৃশ্যমান- শ্রুতিনির্ভর গণমাধ্যম হিসেবে ১৯৬৪ সালের ২৫শে ডিসেম্বর তৎকালীন ঢাকা শহরের ডিআইটি ভবনের নিচতলায় এনইসি কর্পোরেশন জাপানের সহায়তায় বিটিভির আত্মপ্রকাশ। ১৯৬৭ সালে টেলিভিশন কর্পোরেশন ও স্বাধীনতা-উত্তর ১৯৭২ সালে রাষ্ট্রপতির আদেশে বাংলাদেশ টেলিভিশন একটি সরকারি গণমাধ্যমে রূপান্তরিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নির্দেশে আধুনিক প্রযুক্তি সংযুক্ত করে ১৯৭৫ সালের ৯ই ফেব্রুয়ারি ডিআইটির ক্ষুদ্র পরিসর থেকে রামপুরার বৃহত্তর পরিমন্ডলে টেলিভিশন কেন্দ্র স্থানার করা হয়। সারাদেশের নানা প্রান্তে বিটিভির ১৪টি উপকেন্দ্রের মাধ্যমে ঢাকা কেন্দ্র থেকে প্রচারিত অনুষ্ঠান রিলে করা হয়ে থাকে। ১৯৯৬ সালের ১৯শে ডিসেম্বর চট্টগ্রামে বাংলাদেশ টেলিভিশনের একটি নতুন পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপিত হয়। পর্যায়ক্রমে বিভাগীয় শহরগুলোয় বিটিভির পূর্ণাঙ্গ কেন্দ্র চালু করার কাজ প্রক্রিয়াধীন। দেশের সীমানা পেরিয়ে ২১শে এপ্রিল ২০০৪ থেকে পৃথক চ্যানেলে বিটিভি ওয়ার্ল্ড এবং ৫ই নভেম্বর ২০১২ থেকে বিটিভির অনুষ্ঠানমালা দর্শকদের জন্য স্যাটেলাইটে ২৪ ঘন্টা অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে।

বাংলাদেশের সরকারি গণমাধ্যম- বাংলাদেশ টেলিভিশন ৫৬ বছরের সুদীর্ঘ এই পথচলা উপলক্ষ্যে বিটিভির প্রধান কার্যালয়ে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। আয়োজকরা তুলে ধরেন নুতন বছরে বিটিভির সকল নতুন কার্যক্রম। সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান- ২১ শতকে আধুনিক করে তুলতে কাজ শুরু হয়েছে। বিটিভি চট্রগ্রাম কেন্দ্র ১৮ ঘন্টা থেকে ২৪ ঘন্টার সম্প্রচারে যাবার পরিকল্পনা রয়েছে। মুজিববর্ষের আয়োজন নিয়ে প্রতিনিয়ত কাজ করছে বিটিভি। বিটিভির অনুষ্ঠান এবং নাটক ও নাট্যনির্মাতা-রচয়িতা কলাকুশলীদের কাজকে সহজ করার কথা বলেন বিটিভি কর্তৃপক্ষ। তরুণ শিল্পীদের বিটিভির সাথে সংযুক্ত হওয়ার আহ্বান জানান মহাপরিচালক হারুন অর রশিদ। তিনি জানান, বর্তমানে ঢাকা ও চট্টগ্রাম দুটি পূর্ণাঙ্গ কেন্দ্র এবং ও ১৪টি উপকেন্দ্রে বিটিভির কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়াও দূরদর্শন এর ডিটিএইচ প্লাটফর্মের মাধ্যমে ভারতে বিটিভি ওয়ার্ল্ডের সম্প্রচার হচ্ছে। আগামী বছর শেষ প্রান্তে এসে ফুল এইচডি তে আসার আশা করছি। জনরুচির পরিবর্তন আনতে চেষ্টা করে বিটিভি। সমালোচনা হচ্ছে জানি। শিল্পের সব মাধ্যমকে জায়গা দিতে হয় রাষ্ট্রীয় দায়িত্বের জায়গা থেকে। সরকারি হলেও দায়িত্ব জনগনকে বিনোদন দেয়াটাও লক্ষ্য। সামাজিক দায়িত্ব পালনে কাজ করছি। মুজিব বর্ষের অনুষ্ঠান করছি। বেশ কিছু নতুন নাটক আসছে। উল্লেখ করে হারুন অর রশিদ আরও বলেন,বলতে দ্বিধা নেই, স্ক্রিপ্ট অভাব, লেখকের অভাব। ভালো স্ক্রিপ্ট পেলে নাটক করব,যারা করতে চায় তাদের পাশে থাকার চেষ্টা করব। তরুণ শিল্পীদের অনুরোধ করব বিটিভির সাথে যুক্ত হতে। মাসিক চুক্তিতে নাটক লিখবে, থাকবে নির্মাণের স্বাধীনতা।

প্রতিযোগিতার এ যুগে অসংখ্য স্যাটেলাইট চ্যানেলের ভিড়ে বিটিভি এখনো স্বতন্ত্র। অনুষ্ঠান পরিকল্পনা, নির্মাণ ও সম্প্রচারের প্রতি ক্ষেত্রেই বিটিভি দেশের ইতিহাস, ঐতিহ্য, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি, ভাষা ও মুক্তিযুদ্ধ ইত্যাদি বিষয়কে উপজীব্য করে অনুষ্ঠান প্রচারের পাশাপাশি নির্মল আনন্দদায়ক বিনোদনমূলক অনুষ্ঠান এবং বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করে আসছে। ১৯৬৪ সাল থেকে অদ্যবধি বিটিভির অনুষ্ঠান পরিকল্পনা, নির্মাণ, মঞ্চসজ্জা ও সম্প্রচারের ক্ষেত্রে অভুতপূর্ব পরিবর্তন এসেছে। থাইস্যাট এর সহায়তায় বিটিভি মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে দেখার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বিটিভি প্রথম স্যাটেলাইট সম্প্রচার শুরু করে। দূরদর্শন এর ডিটিএইচ প্লাটফর্মের মাধ্যমে ভারতে বিটিভি ওয়ার্ল্ড এর সম্প্রচার হচ্ছে। বিটিভি চট্টগ্রাম কেন্দ্র দেড় ঘণ্টা থেকে বর্তমানে ১২ ঘন্টা সম্প্রচারিত হচ্ছে। খুব দ্রুতই ১৮ ঘন্টা সম্প্রচার শুরু হবে এবং ২৪ ঘন্টা সম্প্রচারে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

সংবাদ সম্মেলনে মহাপরিচালক হারুন-অর-রশীদ বলেন, গণমানুষের তথ্য প্রাপ্তির অধিকার ও বিনোদনের যে সাধারণ চাহিদা তা আমরা নিশ্চিত করার চেষ্টা করে থাকি বিভিন্ন মাধ্যম দিয়ে। টেলিভিশনকে তো পিছিয়ে থাকলে চলে না; তাই একবিংশ শতাব্দীতে এসে অন্যান্য টেলিভিশনের মতো আমরাও যুগোপযোগী হতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। বিটিভিকে সব সময় প্রান্তিক মানুষদেরকে সুযোগ করে দিতে হয়। হয়তো সেই কারণে কাদা-মাটির মানুষ এবং অনুষ্ঠান আমাদের এখানে বেশি। আর জনরুচির ইতিবাচক পরিবর্তনকে অনুপ্রেরণা যোগানো হলো বাংলাদেশ টেলিভিশনের দায়িত্ব। এ জন্য আমরা ডিজিটাল কনটেন্ট ও প্রোগ্রাম তৈরি করছি, যেগুলো এই মুজিবশতবর্ষে শিগগিরই প্রচারে যাবে। বিটিভি নতুন নতুন প্রযুক্তির সঙ্গে সংযুক্ত হওয়ার চেষ্টা করছে। বিটিভির অনুষ্ঠান ক্রমশই আধুনিক হচ্ছে এবং বিষয়-বৈচিত্র সাজানো জনবান্ধব অনুষ্ঠানের সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। আমরা দর্শককে আরো বেশি বিটিভির সঙ্গে সংযুক্ত করতে খবর ও বিনোদনের পাশাপাশি দর্শকবান্ধব অনুষ্ঠানের দিকেও গুরুত্ব দিচ্ছি। মহাপরিচালক আরো বলেন, আমাদের এই টেলিভিশন জনগণের টেলিভিশন, আমাদের এই টেলিভিশন রাষ্ট্রের টেলিভিশন, এই টেলিভিশন মানুষের টেলিভিশন। সুতরাং এই টেলিভিশনে প্রচারিত বিভিন্ন অনুষ্ঠান নিয়ে সবাইকে মতবাদ দেয়া ও অংশগ্রহণের আহ্বান জানাচ্ছি। এই বিজয়ের মাসে আমরা সবাইকে বিজয়ের শুভেচ্ছা জানাচ্ছি।

এই পরিবর্তনের ধারাবাহিকতায় করোনাকালীন সময়ে গণমাধ্যম হিসেবে বিটিভি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। ২০২০ সালে বিটিভি কিছু গুরুত্বপূর্ণ নতুন অনুষ্ঠান চালু করেছে। যেমন- সমসাময়িক বিষয় ও করোনা ভাইরাস এর সর্বশেষ তথ্য, ব্যবস্থাপনা ও চিকিৎসা নিয়ে সরাসরি অনুষ্ঠান ‘এই সময়’ সোম থেকে শুক্রবার সন্ধ্যা ৭টায় প্রচারিত হয়। প্রতিদিনের খবর ও খবরের বিশ্লেষণ নিয়ে সরাসরি অনুষ্ঠান খবর প্রতিদিন, প্রতিদিন রাত ১২টায় প্রচারিত হচ্ছে। চিকিৎসা সেবা নিয়ে সরাসরি অনুষ্ঠান ‘স্বাস্থ্য জিজ্ঞাসা’, ‘বিটিভি সংলাপ’, ‘নিশি গুনগুন’, ‘সুপ্রভাত বাংলাদেশ’ ইতিমধ্যে দর্শকদের কাছে সমাদৃত হয়েছে। চালু হয়েছে ভিন্ন আঙ্গিকের রাজনৈতিক টক শো ‘বাংলাদেশ ফাইলস’। জানুয়ারি থেকে শুরু হবে ১৯৭৭ সালে ২ অক্টোবর বিমান বাহিনীতে সংগঠিত রহস্যময় অভ্যুত্থান ও হাজার হাজার বিমান সেনার নির্বিচারে ফাঁসি নিয়ে ধারাবাহিক তথ্যচিত্র ‘নাটের শুরু’ ও সকালের সরাসরি অনুষ্ঠান ‘শুভ সকাল বাংলাদেশ’। নারীরা কথা বলছেন তাদের বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে ‘ফিফটি পার্সেন্ট’ অনুষ্ঠানে। শুরু হয়েছে জেলা ভিত্তিক বিনোদনমূলক অনুষ্ঠান ‘বাংলাদেশের হৃদয় হতে’। সমস্যা আপনার কথা বলবে বাংলাদেশ টেলিভিশন। বাংলাদেশ টেলিভিশন- ‘বদলে যাবে বদলে দিবে’ এই শ্লোগানকে সামনে রেখে বিটিভিকে আরও গণমুখী করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ