বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

কলকাতায় দোহার এর কর্মশালায় প্রশিক্ষক লাভলী দেব

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪

বিনোদন প্রতিবেদক

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, আসাম, ত্রিপুরা আর বাংলাদেশে ‘দোহার’ গানের দল নামটির সাথে পরিচিত বাংলা ভাষাভাষী প্রায় সবাই। ভারতের অন্যান্য রাজ্যেও এই গানের দলটির বিশেষ পরিচিতি রয়েছে। সবার প্রিয় প্রয়াত সঙ্গীতজ্ঞ কালিকা প্রসাদ এর দোহার। এই গানের দলটি বাংলা লোকগানকে দেশীয় যন্ত্রানুষঙ্গ দিয়ে পরিবেশন করা (কোন ইলেকট্রনিকস যন্ত্রানুষঙ্গ ছাড়া) কাজ করে আসছে। দোহার এর আসল পরিচয় এটাই। লোকগানকে সত্যিকারের লোকগানের মতো করে বিশ্বের সবার কাছে তুলে ধরার এক সুপরিকল্পিত প্রয়াস তাদের। এরই ধারাবাহিকতায় প্রতিবছর দোহার কলকাতায় আয়োজন করে আসছে বিভিন্ন ধারার লোকগান নিয়ে কর্মশালা।

দোহার দলের পরিচালক রাজীব দাস বলেন, আমাদের পরিচালিত কর্মশালা মানেই নতুন কিছু জানতে পারা এবং অন্যরকম ভাবে প্রশিক্ষকদের সঙ্গে পরিচিত হওয়া। আমাদের এবারের কর্মশালার প্রশিক্ষক, গানের খনি বাংলাদেশের সিলেটের সুগায়িকা, লোকগান সংগ্রাহক ও গবেষক শ্রীমতি লাভলী দেব। তার সঙ্গে সাঙ্গীতিক আদান প্রদান করতে ইচ্ছুক হলে অবশ্যই আসতে হবে এই কর্মশালায়। পিসি চন্দ্র গ্রুপের সহযোগিতায় এটি অনুষ্ঠিত হবে ১৬ মার্চ, কলকাতায় অবস্থিত পিসি চন্দ্র গার্ডেনের টিউলিপ হলে। পরের দিন ১৭ মার্চ পি.সি চন্দ্র গ্রুপের সহযোগিতায় দোহারের আয়োজনে অনুষ্ঠিত হবে ‘বসন্ত অবগাহন’। সন্ধে ৬টা থেকে পি.সি চন্দ্র গার্ডেনের টিউলিপ হল এই সান্ধ্যকালীন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী লাভলী দেব।

দোহার এর এই আয়োজনে যুক্ত হওয়া প্রসঙ্গে বাংলাদেশী লোকগানের জনপ্রিয় ও গুণী শিল্পী লাভলী দেব বলেন, আমি দোহার এর সাথে বিভিন্ন আয়োজনে বহুবার ভার্চুয়ালি যুক্ত হয়েছি। প্রয়াত গুণী শিল্পী কালিকা প্রসাদ আর আমি – দু’জনেই সিলেটি এবং আমরা একই ধারার কাজ করি, তাই তাদের আয়োজনে যুক্ত থাকতাম সব সময়ই। কিন্তু স্বশরীরে এই প্রথম তাদের সঙ্গে কাজ করা হচ্ছে। এটা আমার জন্যে সম্মানের এবং সেই সঙ্গে অবশ্যই ভালো লাগার বিষয়। আমার দেশের ভাটি অঞ্চলের গান আমি ওপার বাংলার সঙ্গীত শিক্ষার্থীদের গলায় তুলে দিতে পারবো – এটা আমার শিল্পী জীবনে বিশাল একটা প্রাপ্তি।

লাভলী দেব জানান, ১৭ মার্চের বসন্ত অবগাহন অনুষ্ঠানে তিনি ছাড়াও বাংলার নানা মহাজনের পদ গেয়ে শোনাবেন বীরভূমের দুই ভাই কাঙাল ও সাধু ৷ সঙ্গে থাকবেন কর্মশালায় ভাটি অঞ্চলের গান এর অংশগ্রহণকারীরা। অনুষ্ঠানে প্রবেশ অবাধ। আয়োজকরা বসন্তের এই অবগাহন এ সবাইকে সামিল হতে অনুরোধ জানিয়েছেন।

ছবি : প্রয়াত কালিকা প্রসাদ এর সঙ্গে শিল্পী লাভলী দেব।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ