মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন
Uncategorized

কালজয়ী গানের সঙ্গীতশিল্পী আবিদা সুলতানার জন্মদিন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২

জমজমাট প্রতিবেদক 

বাংলা গানের ভুবনে আবিদা সুলতানা একটি অনন্য নাম। তার কণ্ঠের অসংখ্য জনপ্রিয় গান সঙ্গীতপ্রেমীদের মুখে মুখে ফেরে। দেশে-বিদেশে গান গেয়ে তিনি অগণিত মানুষের ভালোবাসায় সিক্ত হয়েছেন। আজ ২৩শে আগস্ট বাংলাদেশের পঞ্চগড় জেলার একটি সংষ্কৃতিমনা পরিবারে জন্ম গ্রহণ করেন।।

‘বিমূর্ত এই রাত্রি আমার, মৌনতার সুতোয় বোনা একটি রঙিন চাদর…’, ‘একটা দোলনা যদি’, ‘হৃদয়ের অচেনা দুটি নদী’, ‘হারজিত চিরদিন থাকবে’, ‘হাতে থাক দুটি হাত’, ‘মধুচন্দ্রিমার এই রাত’, ‘আমাদের দেশটা স্বপ্নপুরী’, ‘এ কী বাঁধনে বল’, ‘আমি সাত সাগর পাড়ি দিয়ে’, ‘রঙিলা পাখিরে’, ‘আমি জ্যোতিষীর কাছে যাব’ প্রভৃতি কালজয়ী গানের শিল্পী জনপ্রিয় সঙ্গীতশিল্পী আবিদা সুলতানা।

বাংলাসহ ৩৫টি ভাষায় গান গাইতে পারেন এই সঙ্গীতশিল্পী।কোরিয়ান, জাপানিজ, জার্মান, চীনা, ইংরেজি—সব ভাষার গানই আছে তার দখলে। তবে বাংলা গান গাইতে সবচেয়ে ভালো লাগে তার। এর বাইরে রুশ ও আরবি গান গাইতে পছন্দ করেন।

রবীন্দ্রসঙ্গীত এবং নজরুলসঙ্গীত এই দুইটির উপর আবিদা তালিম নিলেও আধুনিক গানেই তিনি বেশি মনোযোগী। পূর্ব পাকিস্তানের একটি সঙ্গীত প্রতিযোগিতায় (পরবর্তীতে তা ফুলকড়িঁ নামে বেশি পরিচিতি লাভ করে) বিজয়ী হন। ১৯৬৮ সালে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতার এর সঙ্গীতশিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। তখন থেকেই তিনি এই দুই মাধ্যমে নিয়মিত গান পরিবেশন করে আসছেন। ১৯৭৪ সালে তিনি চলচিত্রে সর্বপ্রথম প্লেব্যাক করেন। এই পর্যন্ত আবিদা ৪৫০ টির বেশি চলচিত্রের গানে কণ্ঠ দিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ