সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:০৭ অপরাহ্ন
Uncategorized

চলচ্চিত্র রক্ষায় বিনোদন সাংবাদিকদের প্রতি আহবান

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২৪ আগস্ট, ২০২২

জমজমাট ডেস্ক

বিনোদনের অন্যতম প্রধান বাহক চলচ্চিত্র।  আর বাংলাদেশী চলচ্চিত্রের প্রান কেন্দ্র বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)। জাতির জনক বঙ্গবন্ধুর হাতে গড়া এই এফডিসিকেই কেন্দ্র করে চলচ্চিত্র শিল্পের পথচলা। কালজয়ী শিল্পী ও কলাকুশলী তৈরির কারখানা এটি। বলা চলে এটিই হলো বিনোদন জগতের সকল শ্রেনী পেশার মানুষের মিলনস্থল ও প্রানের জায়গা। চারদেয়ালের মাঝে কেপিআইভুক্ত এফডিসি হলো সাধারন মানুষের কৌতুহলের বিষয়। রাজ্জাক-কবরী হতে শুরু করে হালের নায়ক-নায়িকাদের একপলক দেখার জন্য মানুষের কৌতুহলের কমতি আজও হয়নি।

অথচ ইদানীং চলচ্চিত্রাঙ্গনের শিল্পী-কলাকুশলী তথা প্রযোজক, পরিচালক, শিল্পীদের মধ্যে বিদ্যমান নানা অন্তর্দ্বন্দ্ব এফডিসি এমনকি চলচ্চিত্র শিল্পের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এর জন্য সব চেয়ে বেশি দায়ী মুখরোচক খবর পরিবেশন। বিনোদনের সাথে সংশ্লিষ্ট বিনোদন সাংবাদিকদের সাথে এফডিসি কেন্দ্রিক পরিচালক, শিল্পী, কলাকুশলীদের একসাথে পথচলার অভিজ্ঞতা দীর্ঘ দিনের। কিন্তু অপরিপক্ব, অদক্ষ ও অপেশাদারি সাংবাদিক নামধারীদের মুখরোচক সংবাদ পরিবেশন বিনোদন সাংবাদিকদের সাথে শিল্পী কলাকুশলীদের সম্পর্ককে প্রশ্নবিদ্ধ করছে।

চলমান সংকটাপন্ন অবস্থা হতে উত্তরণে বস্তুনিষ্ঠ ও সঠিক সংবাদ পরিবেশনে বিনোদন সাংবাদিকদের প্রতি আহবান জানিয়ে খোলা চিঠি দিয়েছেন বাংলাদেশ পরিচালক সমিতির বর্তমান উপ-মহাসচিব কবীরুল ইসলাম রানা ( অপূর্ব রানা)।

তিনি তার খোলা চিঠিতে বিনোদন সাংবাদিকদের সম্বোধন করে লেখেন, “সম্মানিত বিনোদন সাংবাদিক,
আমার সালাম ও শুভেচ্ছা নিবেন। আশা করি অনেক প্রতিকূলতার মাঝেও পরিবার নিয়ে ভাল আছেন। বিনোদন সাংবাদিকতা আপনার পেশা হলেও আমার কাছে মনে হয় পেশার চেয়ে আপনার ভালবাসার জায়গাটা এখানে আরো বেশি। তাই চলচ্চিত্রের দায়িত্বশীল একটা ছোট জায়গা থেকে আপনার কাছে আমার খোলা চিঠি– বাংলাদেশের চলচ্চিত্র আপনার-আমার। চলচ্চিত্র একটি পরিবার যার সদস্য আপনিও-আমিও। যেহেতু আমরা চলচ্চিত্র প্রিয় মানুষ তাই এতটুকু আবেদন নিয়ে আপনাদের নিকট হাজির হয়েছি। যার সঙ্গে জড়িয়ে আপনার পেশার সম্মান একই সঙ্গে আমাদের। ব্যাপারটা এমন- একটি পরিবারের মতো এখানেও নানা মতের মানুষ কাজ করছি, কাজ করতে যেয়ে অনেক সময় অনেক ভুল বুঝাবুঝি হয়, অনেক ঝগড়া হয় আর এটা হওয়াই স্বাভাবিক। কারণ আমরা মানুষ, কেওই আমরা ভুল ত্রুটির ঊর্ধ্বে নই। সামাজিক যোগাযোগ মাধ্যম অনেক শক্তিশালী হওয়ায় আমাদের দৈনন্দিন কার্যক্রম দ্রুত ছড়িয়ে পড়ে দেশ বিদেশে। তার মধ্যে আপনার সংবাদ প্রকাশ এতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। যা আমাদের সংস্কৃতি তথা আমাদের চলচ্চিত্রকে আরো সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে, চলচ্চিত্রকে পৌছে দিচ্ছে ঘরে ঘরে, হাতে হাতে। এতে চলচ্চিত্রের প্রচার প্রসার ঘটছে দ্রুত। তার জন্য আপনার কাছে চলচ্চিত্রের একজন সেবক হিসেবে কৃতজ্ঞ।

পৃথিবীর অন্যান্য দেশের মতো আমাদের দেশেও ইতিবাচক ও নেতিবাচক চলচ্চিত্র নির্মাণ হয়। পেশাদারিত্ব বজায় রেখে সবসময় আপনারা ইতিবাচক ধারাকে এগিয়ে নিতে বিশেষ ভূমিকা পালন করে আসছেন। যদিও এরমাঝে কতিপয় অপেশাদার যারা মূলধারার বাইরে গিয়ে নেতিবাচক বিষয়গুলোকে দুরভিসন্ধিমূলকভাবে তুলে ধরছে। এতে যারপরনাই লজ্জায় মাথা হেট হয়ে আসছে। বোধকরি সে লজ্জা মূলধারার সাংবাদিক হিসেবে আপনাদেরকেও আঁচর কাটছে। আপনারা অবগত ইদানিং অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা চলচ্চিত্রে ঘটছে যা আপনার আমার কারোই কাম্য নয়। হয়তো আপনার কাছে সঠিক সংবাদ পৌঁছার আগেই অনেক ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে ছড়িয়ে যায় আর সেটা অনেকেই তাদের নিজস্ব ইউটিউব চ্যানেলের ভিউ বাড়ানোর জন্য নানান রঙ্গে রাঙ্গিয়ে প্রচার করে।শুধুমাত্র ভিউ বাড়ানোর জন্য অতিরঞ্জিত সংবাদগুলো আমাদেরকে সমাজের কাছে পরিবারের কাছে দেশের কাছে এমনকি বিদেশের কাছেও খুব ছোট করছে। যার জন্য আপনার আমার চলচ্চিত্র সংশ্লিষ্ট সকলের মান সন্মানের হানি করছে। যা একজন চলচ্চিত্র কর্মী হিসাবে মেনে নিতে কষ্ট হয়। আপনার কথা এই জন্যই বললাম কারণ দিন শেষে আমরা একই পরিবারের অংশ। তাই আপনার/আপনাদের কাছে আবেদন আসুন ছোটখাটো নেতিবাচক বিষয়গুলোকে এড়িয়ে সিনেমার কল্যাণে ইতিবাচক ধারাকে আরো শানিত করি। আমার বিশ্বাস তাহলে কথিত সকল ইউটিউবার ও ইয়েলো জার্নালিস্টরা সিনেমা ধ্বংসের পাঁয়তারায় আমাদের ব্যবহার করতে পারবে না। আমাদের ঐতিহ্য আমাদের অহংকার এই চলচ্চিত্রকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাই। আপনার ও আপনার পরিবারের মঙ্গল কামনা করি।
কবিরুল ইসলাম রানা
(অপূর্ব রানা)
উপ- মহাসচিব
বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।”

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ