রবিবার, ২৩ জুন ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন

আলোচনা সভা ও বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে পালিত হলো রামনবমী উৎসব

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

জমজমাট ডেস্ক

বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে ১৭ এপ্রিল ২০২৪’ বুধবার বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট এর উদ্যেগে ঢাকা, চট্টগ্রাম, গোপালগঞ্জ, নীলফামারী, ময়মনসিংহ, নরসিংদী সহ দেশের ৪৫ টি জেলায় সাড়ম্বরে রামনবমী পালিত হয়েছে।

রাজধানী ঢাকার জয়কালী মন্দির রোডস্থ শ্রী শ্রী রামসীতা মন্দিরে ভোর ৫ টা থেকে শ্রী রাম চন্দ্রের পূজা, সকাল ৯ টা থেকে ১২  টা পর্যন্ত যজ্ঞানুষ্ঠান ও রামসীতা মন্দিরের সভাপতি শ্রী গণেশ চন্দ্র ঘোষের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন রামসীতা মন্দিরের সাধারন সম্পাদক মিল্টন বিশ্বাস, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডঃ শুভ মজুমদার, অ্যাডঃ সৌদিপ্ত কুমার দাস, সাংগঠনিক সম্পাদক রঞ্জন সরকার, হিন্দু মহাজোটের সভাপতি অ্যাডঃ দীনবন্ধু রায়, নির্বাহী সভাপতি অ্যাডঃ প্রদীপ কুমার পাল, মহাসচিব অ্যাডঃ গোবিন্দ চন্দ্র প্রামাণিক, মহিলা বিষয়ক সম্পাদিকা অ্যাডঃ প্রতীভা বাকচী, রামনবমী উদযাপন পরিষদের আহবায়ক ডি কে সমির, সদস্য সচিব গৌতম সরকার অপু, যুব মহাজোটের সাধারণ সম্পাদক ইঞ্জনিয়ার মৃণাল মধু, ছাত্র মহাজোটের সভাপতি সজিব কুন্ডু তপু, মহিলা মহাজোট এর সভাপতি অধ্যাপিকা বহ্নি শিখা দাস, সাধারণ সম্পাদক মুক্তা বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক ডাঃ সমাপিকা দাস, প্রমূখ।

আলোচনা সভায় বক্তাগণ বলেন, ভগবান রাম চন্দ্রের জীবনী থেকে আমরা সুস্থ পারিবার ব্যবস্থা, সমাজ ব্যবস্থা, ধর্মনীতি, রাষ্ট্রনীতি, কুটনীতি, দন্ডবিধি, পররাষ্ট্রনীতি, প্রতিবেশীর প্রতি দায়িত্ব কর্তব্য সম্পর্কে শিক্ষা দেয়। দুষ্টের দমন ও শিষ্ঠের পালন, নারী জাতির সম্মান ও মর্যাদা রক্ষা, পিতা-পুত্র, স্বামী-স্ত্রী পরস্পরের প্রতি দায়িত্ব কর্তব্যের শিক্ষা আমরা রামায়ন থেকেই পাই।

বক্তাগণ আরো বলেন, সারা বিশ্বে আজ নুতনভাবে  রামায়ন চর্চা হচ্ছে। সারা বিশ্বে পরিবার ব্যবস্থা ভেঙ্গে যাচ্ছে। স্বামী-স্ত্রীসহ পরিবারের মধ্যে পরস্পরের মধ্যে শ্রদ্ধা ও অসহিষ্ণু মনোভাবের ফলে আজ সারা বিশ্বে অশান্তি বিরাজ করছে। ফলে সন্তান-সন্ততি প্রকৃত দায়িত্বশীল মানুষ হিসেবে গড়ে উঠতে পারছে না। প্রজা হিতৈষী রাষ্ট্র মানেই রামরাজ্য। প্রতিবেশী হনুমান বানরদের সাথে সুসম্পর্কের অনুপ্রেরনা, প্রতিবেশী রাষ্ট্রের সাথে সারা বিশ্বকে পথ দেখাচ্ছে। সেজন্যই আজ সারা বিশ্বে নতুন করে রামায়ন চর্চা শুরু হয়েছে।

আলোচনা সভা শেষে দুপুর ১২:০০ টায় হিন্দু মহাজোটের মহাসচিব অ্যাডঃ গোবিন্দ চন্দ্র প্রামাণিক এর নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ঢাকার রামসীতা মন্দির থেকে শুরু হয়ে বঙ্গভবনের পাশ হয়ে ইত্তেফাক মোড় ও জগৎবন্ধু আশ্রম ও মদনেশ্বর মহাদের জিউ মন্দির মোড়, বলধা গার্ডেন মোড় প্রদক্ষিণ করে আবার রামসীতা মন্দিরে এসে শেষ হয়। এরপর দুপুরের প্রসাদ বিতরন ও রাতে রামায়ন গানের মধ্যদিয়ে রামনবমী উৎসব সমাপ্ত হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ