মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন

কান চলচ্চিত্র উৎসবে বিচারক হলেন যারা

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১ মে, ২০২৪

জমজমাট ডেস্ক

বিশ্বের অন্যতম সম্মানজনক কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম। উৎসবের ৭৭তম আসরের মূল প্রতিযোগিতায় কোন সিনেমা স্বর্ণপাম জিতবে সেটি নির্বাচনের দায়িত্ব সামলাবেন যারা, তাদের তালিকা ঘোষণা করা হয়েছে। বিচারকদের প্রধান হিসেবে আগেই ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগের নাম জানিয়েছিল আয়োজকরা। এবার প্রকাশিত হলো তার নেতৃত্বাধীন প্যানেলের সদস্য তালিকা।

গ্রেটা গারউইগ ছাড়া নয় সদস্যোর এই তালিকায় আছেন আমেরিকান অভিনেত্রী লিলি গ্ল্যাডস্টোন, ফরাসি অভিনেত্রী এভা গ্রিন, লেবানিজ পরিচালক ও চিত্রনাট্যকার নাদিন লাবাকি এবং তুর্কি চিত্রনাট্যকার ও আলোকচিত্রী এব্রু জেলান।

এবারের আসরে পাঁচ নারীর পাশাপাশি মূল প্রতিযোগিতার বিচারক প্যানেলে আছেন স্বর্ণপাম জয়ী জাপানিজ পরিচালক হিরোকাজু কোরি-এদা, ইতালিয়ান অভিনেতা পিয়ারফ্রান্সেসকো ফাভিনো, স্প্যানিশ পরিচালক ও চিত্রনাট্যকার হুয়ান আন্তোনিও বায়োনা ও নেটফ্লিক্সের ‘লুপিন’ খ্যাত ফরাসি অভিনেতা-প্রযোজক ওমর সি।

এবারের আসরে কানাডিয়ান পরিচালক জেভিয়ার দোলানের নেতৃত্বে আঁ সাঁর্তে রিগা বিভাগে বিচারকের দায়িত্ব পালন করবেন মরক্কোর পরিচালক আজমেই এল মুদির, ফরাসি পরিচালক মাইমুনা দুকুরে, অভিনেত্রী ভিকি ক্রিপস, সমালোচক টড ম্যাকার্থি।

ফ্রান্সের ভূমধ্যসাগরীয় অঞ্চল কানে ১৪ই মে শুরু হবে কান চলচ্চিত্র উৎসব। ২৫ মে পর্যন্ত হবে এবারের আসর। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান ফ্রান্স টেলিভিশন এবং আন্তর্জাতিকভাবে ব্রুট সরাসরি সম্প্রচার করবে।

অন্যদিকে, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং শিক্ষার্থীদের বিভাগ সিনেফঁদাসোতে বেলজিয়ান অভিনেত্রী লুবনা আজাবালের নেতৃত্বে বিচারক হিসেবে কাজ করবেন সার্বিয়ান পরিচালক ভ্লাদিমির পেরিসিচ, ফরাসি পরিচালক ম্যারি-ক্যাস্টি মঁচো-শার, ফরাসি প্রযোজক ক্লদিন নুগারে, ডিরেক্টরস ফোর্টনাইটের সাবেক পরিচালক পাওলো মোরেত্তি। ক্যামেরা দ’র পুরস্কারের প্রধান বিচারক ফরাসি অভিনেত্রী এমানুয়েল বেয়াঁ ও বেলজিয়ান-কঙ্গোলিজ সংগীতশিল্পী-নির্মাতা বালোজি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ