রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫৫ অপরাহ্ন

চিনি, পিঁপড়া এবং আওয়ামীলীগ

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১৭ জুলাই, ২০২৪

সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী

আওয়ামীলীগের টানা চতুর্থ মেয়াদেরও ছয় মাস চলে গেলো। এই সময়টায় মুদ্রাস্ফীতি, আর্থিক সঙ্কট অব্যাহত থাকার পাশাপাশি ঠিক আগের মতোই চলছে দুর্নীতি, চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ তাবৎ অপকর্ম – ঠিক গত পনেরো বছরের মতোই। কোথাও কোনো পরিবর্তনের ন্যূনতম ইঙ্গিত নেই। এরইমাঝে মাত্র কয়েকজন দুর্নীতিবাজের খবর আমরা জানতে পারলেও এটাও জেনে গেছি, এসব দুর্বৃত্তদের বিরুদ্ধে রাষ্ট্রযন্ত্র সক্রিয় হচ্ছে ওরা খুব আয়েশে পশ্চিমা কিংবা অন্য কোনো দেশে পাততাড়ি গোটানোর পর। এর আগে নয়।

খোদ প্রধানমন্ত্রী নিজেই বললেন ওনার বাসার কাজের লোক জাহাঙ্গীর আলম চার ‘শ’ কোটি টাকার মালিক বনেছেন। যদিও ওই চার ‘শ’ কোটির সংখ্যাটা কিভাবে নিরূপিত হলো – কারা করলো, এটা আমাদের মতো সাধারণ মানুষের জানার অধিকার নেই। আমাদেরকে বরং ধরেই নিতে হবে টাকার আসল অংকটা কমও হতে পারে কিংবা অনেক বেশি। ধরা পড়ার আগেই আমেরিকায় পালিয়ে গিয়ে জাহাঙ্গীর ঘোষণা দিয়েছেন, তিনি আর কখনোই বাংলাদেশে ফিরবেন না। ঠিক এমনিভাবে বহু ‘জাহাঙ্গীর’ দুর্নীতি আর লুটতরাজের মাধ্যমে অর্জিত টাকা আমেরিকায় পাচার করে সেখানে বসতি গড়েছেন। বিশ্ব মোড়ল আমেরিকা, যারা অহর্নিশি গোটা বিশ্বকে নানা নসিহত করে, ওরা এসব দুর্বৃত্তের বিরুদ্ধে কোনকালেই ব্যবস্থা নেয়নি। কারণ, আমেরিকা, ব্রিটেনসহ পশ্চিমা সব দেশ কালো টাকার অভয়ারণ্যে পরিণত হয়েছে বহু আগে।

নীতি-নৈতিকতা পশ্চিমা সমাজে কতোটা আছে এনিয়ে আমার সন্দেহ অনেক। অনেক কারণেই। যারা খুব কাছ থেকে পশ্চিমা সমাজটাকে দেখেননি, ওনাদের কাছে সেটা প্রায় স্বর্গের কাছাকাছি কিছু একটা হলেও, আদতে সেখানকার চিত্রটা খুবই কুৎসিত। আমাদের সমাজের যারা পশ্চিমাদের গুরু কিংবা প্রায় স্রষ্টার আসনে বসিয়ে নিজেদের ধন্য জ্ঞান করেন, ওনাদের মাঝেও ঝামেলার কমতি নেই।

অর্ধেক নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনুসের কথাই যদি বলি, ইনি সারা দুনিয়াকে ক্রমাগত মিথ্যে আর ধাপ্পাবাজির মোহে বন্দি করে গরীব মানুষের ভাগ্যান্নয়নের কথা বলে নিজে ফুলেফেঁপে উঠেছেন। বনেছেন শতশত কোটি টাকার মালিক। এমনকি দরিদ্র নারীদের জন্যে দেয়া আর্থিক অনুদানের টাকাও তিনি ৩৫-৪৫ ভাগ সুদে খাটিয়েছেন – গোপনে ওসব অর্থের বড় একটা অংশ নিজের পারিবারিক প্রতিষ্ঠানে চালান করেছেন। অর্থাৎ – চুরিচামারি করেছেন। এই ইউনুসই ঘুরেফিরে সবাইকে নীতিবাক্য শুনিয়ে যাচ্ছেন। ঠিক রাজস্ব কর্মকর্তা মতিউর রহমানের মতোই। ওহ, ভুলে গেছি – মতিউর রহমান এখন কোথায়? তিনি কি দেশে নাকি বিদেশে? ওনার কীর্তিমান স্ত্রী লায়লা কানিজ লাকি-ই বা কেমন আছেন? এসব বিষয় এখন শিক্ষার্থীদের আন্দোলনের ভিড়ে হারিয়ে গেছে। কোটা পদ্ধতি সংস্কার কিংবা বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা দেখছি পোষ্টার বানিয়েছে, যেগুলোয় লেখা – “দেশ মেরামতের কাজ চলছে”। আসলেই কি ওরা দেশ মেরামতের কাজ করছে? নাকি নিজেরা ভবিষ্যতে যাতে সরকারী একটা চাকরি পায় ওই পথই তৈরি করতে চাচ্ছে? শুনলাম না তো একজন শিক্ষার্থীকেও দুর্নীতির বিরুদ্ধে কথা বলতে, কিংবা মতিউর-জাহাঙ্গীরদের বিচার চাইতে! কারণটা যদি এখানে লিখে দিই তাহলে অনেকেই আমাকে ভুল বুঝবেন। তাই, যারা জ্ঞানী, ওনাদের কাছেই এই প্রশ্নের উত্তর খোঁজার অনুরোধ করে রাখলাম।

সাড়ে পনেরো বছর আওয়ামীলীগ ক্ষমতায়। বাংলাদেশের ইতিহাসে এর আগে এতো দীর্ঘ সময় কোনো দল ক্ষমতায় থাকেনি। সুদীর্ঘ এই সময়ের বড় একটা অংশজুড়ে সংসদের বিরোধী দল বলতে যা বোঝায় সেটা নেই। যেটাকে বিরোধী দল বলে দেখানো হয় সেটা আদতে গবাদি জাতীয় কিছু একটা। তারমানে, এক পাশে আওয়ামীলীগ আর অন্য পাশে সত্যিকারের প্রধান বিরোধীদল বিএনপি। বিরোধী শিবিরে জামাতে ইসলামী, ইসলামপন্থী অন্য দলগুলো এবং হেফাজতে ইসলামও আছে।

নব্বুইয়ের গণআন্দোলনে যৌথভাবে নেতৃত্ব দেয় আওয়ামীলীগ এবং বিএনপি। অর্থাৎ প্রবল শক্তিশালী প্রতিপক্ষ। প্রকট জনরোষের মুখে হুসেইন মুহাম্মদ এরশাদ এবং ওনার জাতীয় পার্টি ক্ষমতা ছেড়ে দিতে বাধ্য হওয়ার পরও ওই দলের নেতাকর্মী কিংবা এদের কুখ্যাত ছাত্র সংগঠন – ছাত্র সমাজ অথবা যুব সংগঠন যুব সমাজের কাউকেই হেনস্থা হতে দেখিনি। যদিও এরশাদ ক্ষমতা ছেড়ে দেয়ার বেশ আগেই ছাত্র সমাজ বিলুপ্ত করেন। ছাত্র সমাজকে কুখ্যাত বললাম কোন যুক্তিতে? ওই সংগঠনে কারা-কারা ছিলেন নামগুলো মিলিয়ে দেখলেই আমার এই মন্তব্যের কারণ খুঁজে পাওয়া যাবে।

যাই হোক। এরশাদের পতনের সময়টায় বাংলাদেশের মানুষ কতোটা ক্ষিপ্র ছিলেন ওনার নয় বছরের দুঃশাসনের ওপর এটা আমাদের সবার জানা। তারপরও এরশাদের দল কিংবা অঙ্গসংগঠনের কেউই জনতার হাতে হেনস্তা হননি। অথচ চলমান শিক্ষার্থী আন্দোলনের সময় দেখছি ক্ষমতাসীন দলের অঙ্গসংগঠন ছাত্রলীগের চরম অসহায়ত্ব। ইডেন কলেজ শাখার ছাত্রলীগ নেত্রীকে প্রকাশ্য রাজপথে কান ধরে উঠবস করানোর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে চক্কর খাচ্ছে। আবাসিক হলগুলোয় ছাত্রলীগের নেতাদের রুম ভাংচুর হচ্ছে। ওদের ওপর হামলা হচ্ছে। ছয় তলা ভবন থেকে ছুঁড়ে ফেলে দেয়া হচ্ছে। এমনসব ঘটনার প্রতিবাদ করার সাহস দেখাতে পারছেনা ছাত্রলীগ। বরং অনেকেই পাত্তারি গুটিয়ে পালিয়েছে – কেউকেউ ছাত্রলীগ থেকে পদত্যাগ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে চরম ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য করে ওসব সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে। তার মানেটা কি দাঁড়ালো? গত সাড়ে পনেরো বছর নানাভাবে সুযোগ-সুবিধা ভোগের পর ক্ষমতাসীন দলের জন্যে চ্যালেঞ্জিং একটা সময়ে ওরা মীরজাফরের মতো বিশ্বাসঘাতকতা করলো।

শুধু ছাত্রলীগেরই বা দোষ দেবো কেনো। গত সাড়ে পনেরো বছরে আওয়ামীলীগের কিছু হাইব্রিড নেতানেত্রী নানাভাবে সুযোগ সুবিধা ভোগ করেছেন – এখনও করছেন। বিনোদন জগতের কথাই যদি ধরি, চলচ্চিত্রে সরকারী অনুদানের মৌসুম এলেই আওয়ামীলীগের বিভিন্ন পদে আছেন এমন অনেককেই দেখি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট দিয়ে ঘোষণা দিতে। অর্থাৎ ওনারা অনুদান প্রত্যাশী। আবারও কেউকেউ সরকারী বিভিন্ন পদও বাগিয়ে নিয়েছেন – নানা সুযোগ-সুবিধা নিচ্ছেন। গত ক’দিন এরা সবাই একদম চুপ। টু-শব্দও করছেন না। মানে, ওনাদের কেউই আদতে নিবেদিতপ্রাণ কর্মী-সমর্থক নন। এরা সবাই ধান্দাবাজ। সরকার যখনই কোনো চ্যালেঞ্জের মুখে পড়ে, ওরা একইভাবে নীরব হয়ে যান। এমনটা দেখছি বছরের-পর-বছর। আমি জানিনা এসব বিষয় আওয়ামীলীগের শীর্ষ নেতৃত্বের নজরে আসে কিনা।

আমার বিশ্বাস, কোটা সংস্কার কিংবা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সুন্দর অবসান হবে। যদিও এরই মাঝে এই আন্দোলনে বিএনপি, জামাত, ইসলামী দল এবং বাম দলগুলো প্রকাশ্যে জড়িত হয়ে এটাকে আর ছাত্র আন্দোলন রাখেনি। এটা এখন বিরোধীদলের আন্দোলন। এটার নিয়ন্ত্রন ক্রমশ চলে যাচ্ছে ওই রাজনৈতিক দলগুলোর কব্জায়। কিন্তু এই ঘটনার কিংবা আন্দোলনের পরিণতি যা-ই হোক না কেনো, এটার মাধ্যমের আওয়ামীলীগের অসংখ্য সুবিধাবাদী আর ঘাপটি মেরে থাকা মীরজাফরদের চেহারা প্রকাশিত হয়ে গেলো। আশাকরি এবিষয়ে শেখ হাসিনা নিজেই যথাযথ ব্যবস্থা নেবেন। আওয়ামীলীগ শীর্ষ নেতৃত্বকে মনে রাখতে হবে, চিনি খোঁজা পিঁপড়াজাতীয় ওসব ধান্দাবাজ বাটপারদের কবল থেকে দল যতো পরিত্রাণ পাবে, ততোই মঙ্গল।

 

 

সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী , আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একাধিক পুরস্কারপ্রাপ্ত জঙ্গিবাদ বিরোধী সাংবাদিক,কাউন্টারটেররিজম বিশেষজ্ঞ, রাজনৈতিক বিশ্লেষক ও প্রভাবশালী ইংরেজি পত্রিকা ব্লিটজ-এর সম্পাদক।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ