বুধবার, ১২ জুন ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শাহজালাল বিমানবন্দরে ২ কেজি স্বর্ণসহ দুবাইফেরত যাত্রী আটক অর্থ আত্মসাৎ মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে বিচার শুরু! ৩০০০ শিশুর হার্ট সার্জারি করালেন গায়িকা পলক মুচ্ছল! পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব গেলেন পররাষ্ট্রমন্ত্রী! জায়গা সংকট, বান্দরবান কারাগার থেকে কেএনএফের ৩১ সদস্যকে চট্টগ্রাম কারাগারে প্রেরণ! ‘সাবেক স্ত্রীর সঙ্গে কথা বলায় দুই গ্রুপের সংঘর্ষ’ দুই পুলিশসহ আহত ১৫! কল্কি ২৮৯৮ এডি’র ট্রেলারেই চমক, প্রভাসকে হারাতে ময়দানে বাংলার শাশ্বত! প্রথম বারের মত হজে গেলেন নায়ক অনন্ত জলিল নতুন সেনাপ্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান আমার নাকি এইডস হয়েছে, ‘বিষয়টি খুবই বিব্রতকর’ – বললেন মমতাজ
Uncategorized

প্রীতিলতার জন্য কবীর সুমনের গান

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

শুধু দুই বাংলা নয়, বিশ্ব বাঙালির কাছেও সমান জনপ্রিয় কবীর সুমেনর গান। রাজনীতি, অভিনয়, লেখা লেখিতেও রয়েছে তার সৃজনশীলতার চিহ্ন। বাংলা গানের জীবনমুখী ঘরানার কিংবদন্তি এই শিল্পী এবার গাইলেন বৃটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী শহীদ প্রীতিলতার জন্য।

গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে রাশিদ পলাশের পরিচালনায় নির্মিতব্য চলচ্চিত্র ‘প্রীতিলতা’র জন্য ‘একবার বিদায় দে মা ঘুরে আসি। হাসি হাসি পরব ফাঁসি দেখবে ভারতবাসী।’ গানটি নতুন করে গাইছেন কবীর সুমন।

ভারতের বাঁকুড়ার লোককবি পীতাম্বর দাস গানটির রচনা ও সুর করেন। তবে কেউ কেউ মনে করেন গানটি মুকুন্দ দাসের। লতা মুঙ্গেশকরের কণ্ঠে ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘সুভাষচন্দ্র’ চলচ্চিত্রে এই গানটি প্রথম ব্যবহার হয়েছিল। এরপর অনেক শিল্পীই এই গানটি করেছেন। তবে কবীর সুমন প্রথমবারের মতো গাইছেন।

গানটি গাওয়া প্রসঙ্গে এক ভিডিও বার্তায় কবীর সুমন বলেন, ‘কিছু দিন আগে বাংলাদেশ থেকে রাশিদ পলাশ আমাকে ফোন করেন এবং জানান যে তারা কয়েকজন মিলে শহীদ প্রীতিলতাকে নিয়ে চলচ্চিত্র বানাচ্ছেন। আমাকে একটি গান করতে বলেন। আমি প্রীতিলতা চলচ্চিত্রের জন্য গানটি স্বকণ্ঠে গেয়ে দিবো। আমাকে এই গানটির জন্য স্মরণ করায় গর্ববোধ করছি। টিম প্রীতিলতা নামে যে সংগঠনটি এই মুভিটা করছে আমি এখন থেকে টিম প্রীতিলতারই একজন সদস্য। আমি প্রাণখুলে চাই ছবিটা সার্থক হোক। লোকে ছবিটা দেখুক।’

প্রীতিলতা চরিত্রে এই ছবিতে অভিনয় করছেন পরীমনি। অন্যান্য চরিত্রের শিল্পী নির্বাচন প্রক্রিয়া চলছে। ছবিটির কসটিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন বিবি রাসেল। ইউফরসির ব্যানারে আগামী ১ নভেম্বর থেকে ঢাকায় ছবিটির শুটিং শুরু হবার কথা রয়েছে। ঢাকার অংশ শেষ করে চট্টগ্রামে এই ছবির শুটিং হবে বলে জানান নির্মাতা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ