মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন
Uncategorized

নারীর জীবন-সংগ্রাম নিয়ে নাটক ‘পথের ধারে’

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

ডাস্টবিনে পরে আছে একটি শিশু। যে শিশুটির কোনো পিতা-মাতা নেই। ব্যাগের মধ্যে পড়ে থাকা শিশুটিকে কুড়িয়ে পায় রিক্তা (নুসরাত জান্নাত রুহী)। যে কিনা পরিবেশ পরিস্কার রাখার জন্য প্লাস্টিক কুড়িয়ে জীবন ধারণ করে। আর এভাবে ডাস্টবিনে কিংবা রাস্তার ধারে পড়ে থাকা শিশুদের নিয়ে নিজ বাড়িতে মানুষ করে সে। অন্যদিকে স্বামীর অত্যাচারে সংসার থেকে পালিয়ে যায় সামিহা (জাকিয়া বারী মম)। ঘটনাক্রমে শহরের একটি পার্কে রিক্তার সাথে দেখা হয় সামিহার। শুরু হয় এই দুই নারীর সংগ্রামী জীবন।

যে জীবনের গল্পে উঠে আসে এই শহরের নানান চিত্র। যে গল্পে রয়েছে বর্তমান সমাজের কিছু না বলা ঘটনা। এমনি গল্পে সম্প্রতি নির্মিত হয়েছে নাটক ‘পথের ধারে’। হেলেন বদরুদ্দীনের গল্পে নির্মিত নাটকটি পরিচালনা করেছেন মানসুর আলম নির্ঝর। ফ্যাক্টর থ্রি সলিউশনস নিবেদিত ও পরিবেশিত গ্রীণ ওয়েব এন্টারটেইনমেন্ট প্রযোজিত নাটকটির সামিহা চরিত্রে জাকিয়া বারী মম ও রিক্তা চরিত্রে নুসরাত জান্নাত রুহী অভিনয় করেছেন। আরো অভিনয় করেছেন শাহেদ আলী সুজন প্রমুখ। মম বলেন, ‘একদম ভিন্ন একটি গল্পে কাজ করেছি। এখনকার সময়ে আমরা চারপাশে দেখি ডাস্টবিন বা রাস্তার পাশে ব্যাগে করে নবজাতক রেখে যাওয়া হয়। সেই বাচ্চাগুলো নিয়েই নাটকটির গল্প এগিয়ে যায়। অনেক ইমোশনাল একটি গল্প। যা দর্শকরা দেখলেই বুঝতে পারবেন।’

এ রকম একটি চরিত্রে এবারই প্রথম অভিনয় করেছেন রুহী। তিনি বলেন, ‘নাটকটির গল্পটা অসাধারণ। বর্তমান সমাজের কিছু চিত্র নাটকটিতে তুলে ধরা হয়েছে। নাটকটি যারাই দেখবেন তাদেরকেই ভাবাবে বলে আমার বিশ্বাস। এই নাটকে যে ধরনের চরিত্রে অভিনয় করেছি তা কখনোই করা হয়নি। ডাস্টবিনে বোতল কুড়ানো, পার্কে ও রাস্তায় প্লাস্টিকের জিসিন কুড়ানো- এগুলো করেছি। কাজটা করতে যদিও অনেক কষ্ট হয়েছে তারপরও মনের মধ্যে একটা ভালো লাগা কাজ করছে।’ শারদীয় দূর্গা পূজা উপলক্ষে নির্মিত নাটকটি বাংলাভিশনে আগামীকাল (২৬ অক্টোবর) রাত ৮.১০ মিনিটে প্রচার হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ