শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন

দীপাবলি ও ভাইফোঁটায় বিশ্বরঙয়ের আয়োজন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ২২ অক্টোবর, ২০২২

রঞ্জু সরকার

ভাইফোঁটা হিন্দু সম্প্রদায়ের একটি অন্যতম উৎসব। এই উৎসবের পোশাক  নাম ভ্রাতৃদ্বিতীয়া অনুষ্ঠান। দীপান্বিতা কালীপূজার দুইদিন পর এই উৎসব পালন করা হয়। শাস্ত্র মতে, মৃত্যুর দেবতা যম তার বোন যমুনার হাতে ফোঁটা দিয়েছিলেন। অন্য মতে, নরকাসুর নামের এক দৈত্যকে বধ করার পর যখন কৃষ্ণ তার বোন সুভদ্রার কাছে আসেন। সুভদ্রা তার কপালে ফোঁটা দিয়ে তাকে মিষ্টি খেতে দেন। সেই থেকে ভাই ফোঁটা উৎসবের প্রচলন হয়। তাই ভাই ফোঁটার দিন বোনেরা ভায়ের কপালে ফোঁটা দিয়ে এই উৎসব উদযাপন করেন।

বাংলাদেশের ফ্যাশন জগতে দীর্ঘ ২৭ বছর ধরে বিশ্বরঙ সৃষ্টিশীল ভাবনায় বাংলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিকে পোশাকে তুলে ধরেছে সুনিপুন শৈলীতে প্রতিনিয়ত। সেই ধারাবাহিকতায় বিশ্বরঙ “ভাইফোঁটা উৎসব ২০২২” এর পোশাক অলংকরনের অনুষঙ্গ হিসেবে বেছে নিয়েছে ভাই ফোঁটা উৎসবের “প্রতিকৃতি”, প্রকৃতির নান্দনিক রূপের গ্রাফিক্যাল জ্যামিতিক ফর্মের সমন্বয়ে ভাইফোঁটা মোটিফ। ড্রইং উপস্থাপন করা হয়েছে শাড়ী, পাঞ্জাবী, ধুতি, থ্রিপিস, ফতুয়া, শার্ট, ইত্যাদির মসলিন সার্ফেসে। পোশাকের প্যাটার্নে এসেছে ভিন্নতা। বরাবরের মত মণমাতানো সব বাহারী ডিজাইনের কালেকশনই থাকছে বিশ্বরঙ এর “ভাইফোঁটা উৎসব ২০২২” সংকলনে।

“ভাইফোঁটা উৎসব ২০২২” সংকলনে গরমের কথা মাথায় রেখে ব্যবহার করা হয়েছে স্বাভাবিক ভাবে ব্যবহার উপযোগী আরামদায়ক সুতি, লিলেন, ভিসকস, ভয়েল, শ্যামলে কাপড়। আর আভিজাত্য তুলে ধরতে জয়সিল্ক, ধুপিয়ান, হাফ সিল্ক, জর্জেট, সিফন সহ ভিন্ন ভিন্ন বাহারি কাপড়তো থাকছেই। পোশাকগুলোতে উৎসবের আমেজ ফুটিয়ে তুলতে উজ্জল রং ব্যবহার করা হয়েছে। পাশাপাশি কাজের মাধ্যম হিসাবে এসেছে চুনরি, টাই-ডাই, ব্লক, বাটিক, কারচুপি, এ্যাপলিক, কাটওয়ার্ক, স্ক্রিনপ্রিন্ট, ইন্ডাষ্ট্রিয়াল প্রিন্ট ইত্যাদি।

গেলো ১ অক্টোবর ২০২২ থেকে দুর্গাপূজার দশমীর দিন পর্যন্ত ‘বিশ্বরঙ’-এর সকল শোরুমে এবং অনলাইনে “ভাইফোঁটা উৎসব ২০২২” সংকলনের পোশাক প্রদর্শনী হয়েছে, এখনও চলছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ