রবিবার, ২১ জুলাই ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

ব্রিটেনের নগরমন্ত্রী হচ্ছেন বঙ্গবন্ধুর নাতনী টিউলিপ সিদ্দিক

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১০ জুলাই, ২০২৪

জমজমাট ডেস্ক

টিউলিপ সিদ্দিককে ব্রিটেনের মন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়েছে। তিনি কেয়ার স্টারমারের নতুন সরকারের নগরমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন। টিউলিপ প্রথম ব্রিটিশ- বাংলাদেশি বংশোদ্ভূত যিনি ব্রিটেনের নগরমন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন।

টিউলিপ সিদ্দিক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনী ও শেখ রেহেনার মেয়ে। এর আগে তিনি তিনবার ব্রিটেনের এমপি নির্বাচিত হয়েছিলেন।

৯ জুলাই (মঙ্গলবার) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলাহয়েছে, গত সপ্তাহে ব্রিটিনের নির্বাচনে লেবার পার্টি জয়লাভ করে। নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে এসেছে কেয়ার স্টারমার। আর এই নির্বাচনে চতুর্থবারের মতো জয়লাভ করেছেন টিউলিপ।

৪১ বছর বয়সী টিউলিপ সিদ্দিক ২০২১ সাল থেকে লন্ডনের সিটি অফ ফিনান্সিয়াল ডিস্ট্রিক্টের সাথে যুক্ত থেকে, আর্থিক পরিষেবা শিল্পের জন্য শ্রম নীতি নিয়ে কাজ করতেন। যা সাধারণত ‘দ্য সিটি’ হিসাবে পরিচিত।

নগরমন্ত্রী হিসেবে টিউলিপ বিম আফোলামিরের স্থলাভিষিক্ত হবেন। বিম একজন এইচএসবিসি ব্যাঙ্কার ছিলেন। তিনি এর আগের রক্ষণশীল সরকারের অধীনে দায়িত্ব পালন করেছিলেন।

২০১৫ সালে প্রথম হ্যাম্পস্টেড-কিলবার্ন আসনের প্রার্থী হয়ে বিজয়ী হন টিউলিপ। তখনই প্রথম হাউস অব কমন্সে তার প্রবেশ ঘটে। তারপর ২০১৭ এবং ২০১৯ সালের নির্বাচনেও একই আসন থেকে জয় পান তিনি। ওই বছর যুক্তরাজ্যের সবচেয়ে প্রভাবশালী ১ হাজার রাজনীতিবিদের তালিকায় তার নামও উঠেছিল।

টিউলিপ, ২০২১ সাল থেকে শহরের জন্য নীতি তৈরি করেছেন, প্রাক্তন মন্ত্রী বিম আফোলামির উত্তরসূরি হয়ে প্রতিযোগিতামূলকতা এবং বৃদ্ধির লক্ষ্য রাখেন ৷ তিনি মে মাসে ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছিলেন, যে শ্রম প্রতিযোগিতা মূলকতা এবং বৃদ্ধির প্রতিবন্ধকতাগুলি দূর করার প্রচেষ্টা বাড়াতে ইউকে বাজার নিয়ন্ত্রক আর্থিক আচরণ কর্তৃপক্ষকে অনুরোধ করবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ