রবিবার, ২৩ জুন ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন

ডায়াবেটিক ও পুরুষদের যৌণ অক্ষমতা সারার ওষুধ আছে

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

জমজমাট ডেস্ক

এতোকাল চিকিৎসা বিজ্ঞানীরা মনে করতেন ডায়াবেটিক অনিরাময়ী রোগ। একবার কেউ এই রোগে আক্রান্ত হলে আজীবন ট্যাবলেট খেতে হবে কিংবা ইনস্যুলিন নিয়ে কাটাতে হবে বাকি জীবন। কিন্তু সম্প্রতি চীনের চেনঝাঙ হাসপাতালে কর্মরত চিকিৎসা বিজ্ঞানীরা এরইমাঝে টাইপ-২ ডায়াবেটিকে ভোগা একজন রোগীর ওপর তাঁদের গবেষণা প্রয়োগ করে সম্পূর্ণভাবে এই রোগ থেকে মুক্ত করতে সক্ষম হয়েছেন। এখন ওই ব্যক্তির আর ট্যাবলেট খেতে হয়না – ইনসুলিন নিতে হয়না।

ওই গবেষণা কেন্দ্রের বিজ্ঞানী ইন হাও সাংবাদিকদের বলেন, বর্তমানে চীনে ১৪ কথিত বেশি ডায়াবেটিক রোগী আছেন, যাদের প্রায় চার কোটি প্রতিদিন ইনসুলিন নিচ্ছেন। সারাবিশ্বে ডায়াবেটিক রোগীর সংখ্যাটা ৬০ কোটির কাছাকাছি।

গবেষকদের কেউকেউ বলছেন, যদিও এখন প্যানক্রিয়াস প্রতিস্থাপনের মাধ্যমেই প্রথম রোগীটির ডায়াবেটিক নিরাময় করা হলো, কিন্তু অদূর ভবিষ্যতেই কৃত্রিম পদ্ধতিতে থ্রি-ডি প্রিন্টারের মাধ্যমে প্যানক্রিয়াস উৎপন্ন করা যাবে। পাশাপাশি, গবেষকরা ডায়াবেটিক আক্রান্ত হওয়ার আগে কিভাবে ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে মানুষকে আজীবনের জন্যে ডায়াবেটিকমুক্ত রাখা যায় এটা নিয়েও কাজ করছেন।

এদিকে চীনের আরেকটি প্রতিষ্ঠানে পুরুষদের যৌণ অক্ষমতা সারিয়ে তোলার ওষুধ নিয়ে কাজ চলছে যেটি সম্ভবত ২০২৬ সালেই বাজারে আসবে। এখন অব্দি যদিও পুরুষদের যৌণ অক্ষমতা সাময়িকভাবে দুর করতে ভায়াগ্রার ওপর নির্ভর করা হয়, কিন্তু আগামীতে এই সমস্যা থেকে স্থায়ী সমাধানের ওষুধ বাজারে আসবে। আর ওই ওষুধের দাম থাকবে একেবারেই অল্প – অনেকটা প্যারাসিটামল জাতীয় ওষুধের দামের মতো।

গবেষণা বিজ্ঞানীরা আরো বলছেন, পুরুষদের যৌণ অক্ষমতার অন্যতম প্রধান কারণ অতিরিক্ত দুশ্চিন্তা এবং অপরিমিত খাদ্য গ্রহণ। পাশাপাশি, যেসব পুরুষ সাধারণত কায়িক পরিশ্রম করেননা তাদের বেলাতেও এই সমস্যা দেখা দেয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ