রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

সুফিয়া কামালের কবিতায় মুরাদ নূরের সুরে ‘ প্রার্থনা ‘ গাইলেন মোমিন বিশ্বাস

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ২৪ মার্চ, ২০২৪

জমজমাট প্রতিবেদক

কবি সুফিয়া কামালের বহুল পরিচিত পাঠ্য কবিতা প্রার্থনা। বাল্যশিক্ষার এই কবিতায় সুর করলেন সময়ের তরুণ জনপ্রিয় সুরকার মুরাদ নূর। মুশফিক লিটুর সঙ্গীতায়োজনে কবিতার গানে কণ্ঠ দিয়েছেন মোমিন বিশ্বাস।

বিশেষ এই সৃষ্টি নিয়ে সুরকার মুরাদ নূর বলেন, আমি ইতিহাসে অংশ নিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। বাংলা সাহিত্যে বেগম সুফিয়া কামাল অনন্য ইতিহাস। তাঁর নামের সাথে নিজেকে যুক্ত করা আমার কাছে ভীষণ সম্মান ও গর্বের। করোনাকালীন সময়ে কবিতাটি সুর করেছিলাম। সমৃদ্ধ সৃষ্টির ধৈর্য নিয়ে অপেক্ষায় ছিলাম। অপেক্ষার প্রহর ভোর হওয়াতে ভীষণ ভালো লাগছে। কবিতাটি দুইটি ভার্সনে প্রকাশ করবো। একটি হামদ-নাত টাইপ, আরেকটি সফট মিউজিকে থাকবে। বিশ্বাস করি, যুগে যুগে স্রষ্টার আরাধনা করতে আমাদের সম্মিলিত সৃষ্টি “প্রার্থনা” বেঁচে থাকবে।

কণ্ঠশিল্পী মোমিন বিশ্বাস বলেন, মুরাদ নূর ভাই আর আমার প্রফেশনাল কাজের বাইরেও বন্ধুত্বের সম্পর্ক! অনেক অনেক বিষয়ে আমাদের সমন্বয় হয়। নূর ভাই আড্ডার ফাঁকে একদিন হুট করেই এই বিশেষ গানে কণ্ঠ দিতে বলে। সম্মানিত, আনন্দচিত্তে সুর তুলে নিয়ে কণ্ঠ দেই। এমন ঐতিহাসিক বিশেষ সৃষ্টির সাথে যুক্ত থাকা অনেক সম্মানের। মুরাদ নূর ভাইকে ধন্যবাদ আমাকে প্রার্থনায় যুক্ত করার জন্য।

সঙ্গীত পরিচালক মুশফিক লিটু বলেন, মুরাদ নূর আমার একসাথে অনেক কাজ। এরমধ্যে বেশ কিছু সৃষ্টি দর্শক পছন্দ করেছে। নূরের পাগলামি, ভিন্ন পরিকল্পনা আমার ভালো লাগে। ঐতিহাসিক কিছু করতে চায়। এই ক্ষুধা তাঁকে অনেক বড় করবে। সুফিয়া কামালে নামের প্রতি সুবিচার করতে আমাদের চেষ্টার ত্রুটি ছিলো না। আশা করি, এক স্রষ্টার পৃথিবীতে সকল মতবাদের মানুষদের কাছে প্রার্থনা হবে কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ।

বহু মতবাদের পৃথিবীতে এক স্রষ্টার আরাধনা করতে প্রার্থনা সঙ্গীত মানুষকে প্রশান্তি এনে দিবে।
সৃষ্টি হয়ে স্রষ্টার কৃতজ্ঞতাবোধ রাখা আমাদের জন্য আবশ্যক। প্রার্থনা’ই সবাইকে একই ছাদের নিচে ডাকে। এমনটাই মনে করেন, প্রার্থনার পরিকল্পক ও সুরকার মুরাদ নূর।
প্রার্থনা নূর ক্রিয়েশনস এর ইউটিউব, ফেসবুক সহ সকল ডিজিটাল মাধ্যমে শীঘ্রই প্রকাশিত হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ